ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

পুলিশের ‘সিসি চোখ’ রংপুর বিএনপির সমাবেশে, বাস ধর্মঘট নেই

26 October 2022, 11:24:20

আগামী শুক্রবার (২৯ অক্টোবর) রংপুরে বিভাগীয় মহাসমাবেশ করবে বিএনপি। সমাবেশে লক্ষাধিক নেতাকর্মীর উপস্থিতি ঘটবে বলে ধারণা বিএনপির। অন্যদিকে সমাবেশকে কেন্দ্র করে বিএনপি যেন কোনো নাশকতা করতে না পারে এবং জনগণের নিরাপত্তায় সমাবেশস্থলে সিসি ক্যামেরা বসাবে পুলিশ। তাদের দাবি, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী সতর্ক অবস্থায় আছে।

বিভাগীয় সমাবেশ করতে জিলা স্কুল এবং কালেক্টরেট ঈদগাহ মাঠের জন্য জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের কাছে আবেদন করে বিএনপি। প্রশাসন যাচাই-বাছাই করে মৌখিকভাবে রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে সমাবেশের অনুমোদন দিয়েছে বলে দাবি বিএনপির। সেখানে মঞ্চ তৈরির কাজ করছে তারা।

বিএনপির নেতাকর্মীরা বলছে, তারা শান্তিপূর্ণ সমাবেশ করবে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় ও স্থায়ী কমিটির নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন সমাবেশে।

রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামু কালের কণ্ঠকে বলেন, ‘রংপুরে বিএনপির সমাবেশে লক্ষাধিক লোকের সমাগম হবে। এ কারণে বড় একটি মাঠের আবেদন করা হয়েছিল, তা দেওয়া হয়নি। কালেক্টরেট ঈদগাহ মাঠ মৌখিকভাবে অনুমোদন দেওয়া হয়েছে। এ মাঠে সমাবেশ করতে সমস্যা নেই আমাদের। সমাবেশে বাধা দেওয়া হলে আমরা রাজনৈতিকভাবে মোকাবেলা করব। ’

রংপুর জেলা বিএনপির আহ্বায়ক সাইফুল ইসলাম বলেন, ‘কেন্দ্রীয় নেতারা এ সমাবেশে উপস্থিত থাকবেন। বিএনপির সমাবেশ ঘিরে মানুষের ঢল নামবে রংপুরে। বিএনপি ভোট চুরি করে ক্ষমতায় আসতে চায় না। জনগণের ভোটে ক্ষমতায় আসবে। সমাবেশে বাধা দিলে তা মোকাবেলা করার জন্য বিএনপি প্রস্তুত। ’

এদিকে রংপুরে বিএনপির মহাসমাবেশের আগে এখনো পরিবহন ধর্মঘটের ঘোষণা আসেনি কোনো পক্ষ থেকে। বিএনপি নেতাদের দাবি, সরকার গাড়ি বন্ধ করার চষ্টা করলেও সমাবেশে বড় সমাগম ঠেকাতে সক্ষম হবে না।

অন্যদিকে বিএনপির সমাবেশ ঘিরে কঠোর সতর্কতায় মাঠে কাজ করছে পুলিশ। আজ বুধবার থেকে পুলিশকে নগরীতে টহল দিতে দেখা গেছে। সমাবেশ ঘিরে বিএনপি যাতে কোনো ধরনের নাশকতা করতে না পারে সে বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী তৎপর আছে বলে জানিয়েছে পুলিশ।

নাশকতা এড়াতে এবং জনগণের নিরাপত্তায় নগরীর ৩০০ সিসি ক্যামেরা সর্বদা পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন রংপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার আবু মারুফ হোসেন। একই সঙ্গে সমাবেশস্থলে ৫০টি সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মারুফ হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘বিএনপির সমাবেশ ঘিরে কোনো ধরনের জটিলতা কিংবা নাশকতা সৃষ্টিকারীকে ছাড় দেওয়া হবে না। বিএনপি যদি শান্তিপূর্ণভাবে সমাবেশ করে তাতে কোনো বাধা নেই। কারণ পুলিশ জনগণের নিরাপত্তা দেওয়ার জন্যই কাজ করছে। ’

তিনি আরো বলেন, ‘সমাবেশ ঘিরে বিভিন্ন ধরনের মানুষ প্রবেশ করতে পারে। এ কারণে সব চেকপোস্টে তল্লাশি করা হবে। কিছু শর্ত মেনে সমাবেশের মৌখিক অনুমোদন দেওয়া হয়েছে। তদন্ত চলছে সমাবেশ নিয়ে। যদি সমস্যা বা জটিলতা না হয় তাহলে লিখিত অনুমতি দেওয়া হবে। ’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: