ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

১৯ বছর পর রায়পুরে আ.লীগের সম্মেলন, উজ্জীবিত নেতাকর্মীরা

25 May 2022, 10:58:45

১৯ বছর পর লক্ষ্মীপুরের রায়পুরে আওয়ামী লীগের সম্মেলন। এ সম্মেলন ঘিরে উজ্জীবিত হয়ে উঠেছেন নেতাকর্মীরা। রায়পুর উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠন নিয়ে তৃণমূলের নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের চেয়ে কর্মী-সমর্থকদের মাঝে হিসাব-নিকাশ বেশি চলছে। তারা চায়ের দোকান, দলীয় কার্যালয় ছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজ নিজ নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। তবে প্রার্থীরা সবার কাছে দোয়া চাইছেন। সমর্থকদের মধ্যে কার নেতা পদ পাবেন তা নিয়ে চলছে হিসাব-নিকাশ। সব মিলিয়ে সম্মেলন ঘিরে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজমান।

সম্মেলন সফল করতে বুধবার বিকালে রায়পুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে সম্মেলনের প্রস্তুতি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। এতে কমিটির আহবায়ক অ্যাডভোকেট আবদুল মান্নান মুন্সির সভাপতিত্বে স্থানীয় এমপি অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ, সাধারণ সম্পাদক হাজি ইসমাইল খোকন, মেয়র রুবেল ভাট, জেলা আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা শহীদ উল্লাহসহ ১০টি ইউপির সভাপতি-সম্পাদকসহ উপজেলার দুই শতাধিক নেতাকর্মী ছিলেন।

উল্লেখ্য, ১৫ বছর পর ১১ জানুয়ারি রায়পুর পৌর আওয়ামী লীগের সম্মেলন শেষ হয়। এতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাজি জামশেদ কবির বাকি বিল্লাহ সভাপতি ও কাউন্সিলরদের ভোটে আবু সাঈদ জুটন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সম্মেলন শেষ হওয়ার ৫ মাস পার হলেও দুই নেতার মনোমালিন্যের কারণে আজও পূর্ণাঙ্গ কমিটি হচ্ছেনা।

১৯ বছর পর মঙ্গলবার (৩১ মে) রায়পুর শহরের সরকারি মাচ্চেন্টস একাডেমির মাঠে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন হবে। সম্মেলনে দলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

নেতাকর্মী ও সমর্থকরা জেলাজুড়ে ব্যানার, ফেস্টুন ও তোরণ নির্মাণ করে নিজ নিজ নেতাদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন। ইতোমধ্যে প্যান্ডেল নির্মাণসহ মাচ্চেন্টস একাডেমির মাঠজুড়ে সামিয়ানা টানানো হয়েছে।

সম্মেলন উপলক্ষে রায়পুর ও সদর উপজেলার সীমান্তবর্তী রবিদাসের পুল থেকে চাঁদপুরের ফরিদগঞ্জ-রায়পুর উপজেলার বোর্ডারবাজার পর্যন্ত বিভিন্ন সড়কে ১০ কিলোমিটার সড়কের ওপরে স্থাপন করা হয়েছে তোরণ। সড়কের দুই পাশে শত শত ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছে।

সূত্রে জানা যায়, ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে তিন বছরের জন্য নির্বাচনের মাধ্যমে উপজেলা কমিটি গঠন হয়েছিল। ২০০৩ সালে সাবেক উপজেলা চেয়ারম্যান তোজাম্মেল হোসেন (দুলাল) চৌধুরী সভাপতি এবং রায়পুর পৌরসভার মেয়র হাজি ইসমাইল খোকন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ৬৭ সদস্যের এই কমিটির সভাপতিসহ ইতিমধ্যে ২১ নেতাই মারা গেছেন।

মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে দলের সাংগঠনিক কার্যক্রম। পরে উপজেলা সভাপতি মামুনুর রশিদ ও সাধারণ সম্পাদক হাজি ইসমাইল খোকন তাদের ব্যক্তিগত কার্যালয়ে বৈঠক ও সভা- সমাবেশ করে আসছেন।

২০১৩ সালে চার বার সম্মেলনের তারিখ ঘোষণা করা হলেও দলীয় কোন্দলের কারণে শেষ পর্যন্ত সম্মেলন করা যায়নি। সর্বশেষ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে জেলা আওয়ামী লীগের সভায় বিষয়টি আলোচনায় উঠে আসে। ওই সভায় জেলা কমিটির কয়েকজন সদস্য ক্ষুব্ধ হয়ে রায়পুরে আজীবন সম্মেলন না করার দাবি জানিয়েছিলেন।

সম্মেলন ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বিভিন্ন জনের নাম শোনা যাচ্ছে। সভাপতি পদে আলোচনায় রয়েছেন বর্তমান সভাপতি উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ ও জেলা বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মুন্সি।

সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন- উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক হাজি ইসমাইল খোকন, জেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল হায়দার বাবুল পাঠান, সাংগঠনিক সম্পাদক কাজি নাজমুল কাদের গুলজার, বর্তমান মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মারুফ বিন জাকারিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন নেতা বলেন, গত কয়েকদিন আগে পৌরসভাসহ ১০টি ইউনিয়নের সভাপতি ও সম্পাদক তাদের ৭১ কমিটির মধ্যে থেকে ৩১ জনের তালিকা দেন উপজেলা সভাপতি ও সম্পাদকের কাছে। কিন্তু ইউনিয়ন কমিটির দেওয়া তালিকা থেকে পছন্দমত সদস্য নাম সংযুক্ত ও বাদসহ সহযোগী সংগঠনের নেতাদের নামের তালিকা তৈরি করছে উপজেলার সভাপতি ও সম্পাদক। এতে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ কর।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: