ইন্টারনেট
হোম / রাজধানী / বিস্তারিত
ADS

সহসা কাটছে না গ্যাস সংকট, কবে স্বাভাবিক হবে জানুন

4 April 2022, 11:46:01

প্রথম রোজার দিনেই রাজধানীতে শুরু হয়েছে গ্যাস সংকট। সারা দিন চুলা জ্বালাতে পারেননি গৃহিণীরা। বন্ধ ছিল রান্না। ইফতারি তৈরি করতে পারেননি অনেকেই। এই ভোগান্তি নিয়ে যখন দিন পার হলো তখন সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানাল সংকটের কারণ। আরও জানাল, ১০ এপ্রিল পর্যন্ত এ সংকট চলবে।

গতকাল রবিবার রাজধানীতে কোথাও সকাল ৮টায় কোথাও ৯টায় গ্যাস চলে যায়। গৃহিণীরা হয়তো ভেবেছিলেন, রোজার দিন, দুপুরেই গ্যাস চলে আসবে। কিন্তু তাদের সেই অপেক্ষা বাড়তে থাকে। গ্যাস আর আসেনা।

এদিকে গতকাল প্রথম রোজার দিন রাজধানীর প্রায় প্রতিটি পরিবারেই ইফতার সামগ্রী তৈরির জন্য প্রস্তৃতি চলতে থাকে দুপুর থেকেই। অপেক্ষা ছিল শুধু গ্যাসের। কিন্তু বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে অপেক্ষাও বাড়তে থাকে। গ্যাস যতটুকু আসছিল তাতে রান্না করতে হিমশিম খান গৃহিণীরা। ঘণ্টার পর ঘণ্টা রান্নাঘরে কাটিয়েও প্রয়োজনীয় খাবার তৈরি করতে পারেননি। তৈরি হয়নি ইফতার। রোজার শুরুতে এমন গ্যাস সংকট নিয়ে ফেসবুকে ক্ষোভ ঝাড়তে থাকেন অনেকে।

দিনশেষে জানা গেল সংকটের কারণ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় রবিবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিবিয়ানায় গ্যাস উত্তোলনে হঠাৎ করে সমস্যা তৈরি হওয়ায় সারা দেশে তার প্রভাব পড়ে। বিশেষ করে রাজধানীতে। শেভরন পরিচালিত এই গ্যাসক্ষেত্রে জরুরি রক্ষণাবেক্ষণের কাজ চলছে। অভিজ্ঞ প্রকৌশলীরা মেরামতের কাজ করে যাচ্ছেন।

বিজ্ঞপ্তিতে দ্রুততম সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করা হলেও ১০ এপ্রিলের আগে সংকট কাটবে না বলে জানানো হয়। সূত্র জানায়, বিবিয়ানা গ্যাসক্ষেত্রের ছয়টি কূপ থেকে শনিবার রাতে গ্যাস উত্তোলনের সময় বালু উঠতে শুরু করে। এ কারণে গ্যাস উত্তোলন কাজ বন্ধ করে দিতে হয়। রাতে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়। এর প্রভাব পড়ে সরবরাহ ব্যবস্থায়।

এদিকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু গতকাল রবিবার রাত ১০টা ৪ মিনিটে তার ভেরিফায়েড ফেসবুক পেজে মন্ত্রণালয়ের অফিসিয়াল পেজে পোস্ট করা বিজ্ঞপ্তি শেয়ার করে লেখেন, ‘বিবিয়ানা গ্যাস ফিল্ডের জরুরি রক্ষণাবেক্ষণের জন্য আজ (গতকাল রবিবার) বেশকিছু এলাকার গ্রাহকরা গ্যাস সংকটে পড়েছেন। অনাকাঙ্ক্ষিত এ ভোগান্তির জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: