ইন্টারনেট
হোম / রাজধানী / বিস্তারিত
ADS

প্রথম রোজায় জমজমাট ইফতার বাজার

3 April 2022, 7:04:39

আজ থেকে শুরু হয়েছে সিয়াম সাধনার মাস রমজান। প্রথম রোজার ইফতারের আগ মূহুর্তে রাজধানীর বিভিন্ন বাজার, অলিগলি, অভিজাত হোটেল-রেস্তোরাঁয় জমে উঠেছে ইফতার আয়োজন। গত দু বছর মহামারি করোনার কারণে সরকারি বিধিনিষেধ থাকায় ভ্রাম্যমাণ দোকান বসা নিয়ে সীমাবদ্ধতা ছিল। এবছর সে সীমাবদ্ধতা না থাকায় সব জায়গায় ইফতার আয়োজন ঘিরে তৈরি হয়েছে অন্যরকম এক উৎসব। রবিবার (৩ এপ্রিল) বিকেলে রাজধানীর মোহম্মদপুর এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, আজিমপুরসহ আশপাশের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিয়মিত হোটেল-রেস্তোরাঁর পাশাপাশি বসেছে অসংখ্য ভ্রাম্যমাণ দোকান।

এসব ভ্রাম্যমাণ দোকানে ছোলা, বুট, মুড়ি, পেঁয়াজু, আলুর চপ, বেগুনি, ডিম চপ, দই বড়া, ডাবলির ঘুঘনি, মিষ্টি, শাহী হালিম, গরু-মুরগি-খাসির হালিম, কাবাব, সবজি পাকোড়া, মাংসের চপের পাশাপাশি অনেকে তাদের নিজস্ব বিশেষ আয়োজন নিয়ে বসেছেন। যার মধ্যে রয়েছে কবুতর ও কোয়েলের রোস্ট, রেশমি জিলাপি, বোম্বে জিলাপি, রেশমি কাবাব, গ্রিল চিকেন, বুন্দিয়া, গরুর কালো ভুনা, কাচ্চি, মগজ ভুনা, চিংড়ি বল, পরোটা, লুচি, চিকেন তান্দুরি, চিকেন বটি কবাব, দই চিড়া। রয়েছে পেস্তা বাদাম শরবত, বেলের শরবত, তরমুজের শরবতসহ অসংখ্য পানীয়। এছাড়া রাস্তার মোড়ে মোড়ে বিক্রি হতে দেখা যায় কলা, বাঙ্গি, তরমুজ, আনারস, আপেল, আঙ্গুর, লেবু, শশা, ধনিয়াপাতা, মরিচসহ বিভিন্ন ধরনের খেজুর। ইফতারে খেজুর ও ফলের চাহিদা বেশি থাকায় এসব দোকানে বেশি ভিড় দেখা যায়।

বিক্রেতারা জানান, ক্রেতার ক্রয় ক্ষমতার কথা চিন্তা করে সর্বনিম্ন পাঁচ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা মূল্যের ইফতারের আয়োজন রাখা হয়েছে। বিক্রেতারা আরও বলেন, সম্প্রতি তেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় এর প্রভাব পড়েছে ইফতার আয়োজনেও। বেশি দামের ইফতার চলছে খুব কম। আলুর চপ, ছোলা বুট, মুড়ি, পেঁয়াজু, বুন্দিয়ার চাহিদাই বেশি। কাঁচামালের দাম বাড়ায় রেশমি জিলাপির দামও গতবারের তুলনায় বাড়াতে হয়েছে।

এদিকে রোজার প্রথম দিনে ফলের দোকানেও মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। এসব দোকানে তরমুজ, মালটা, কলা, আপেলের চাহিদা ছিল বেশি। আপেল, মালটার দাম অন্যান্য সময়ের মতো থাকলেও তরমুজ এবং কলার দামে আগের তুলনায় অনেক বেশি। ছোট আকৃতির তরমুজ কিনতেও লাগছে দুইশ থেকে আড়াইশ টাকা। বড় আকৃতির তরমুজে বিক্রেতারা দাম চাচ্ছেন পাঁচ থেকে ছয়শ টাকা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: