ইন্টারনেট
ADS

সৌদি ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের নানান দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা

28 June 2023, 10:53:01

ধর্মীয় ভাবগাম্ভীর্য, আনন্দ, উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশসমূহসহ বিশ্বের নানা দেশে আজ বুধবার উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। আজ সকালে মক্কা নগরীর মুজদালিফা থেকে ফিরে হাজিরা মিনায় অবস্থান করে পশু কোরবানিসহ হজের অন্যান্য কার্যাদি সম্পাদন করবেন। মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

গতকাল (মঙ্গলবার) পবিত্র মক্কা নগরীর অদূরে আরাফাতের ময়দানে সমবেত হওয়ার মধ্য দিয়ে পবিত্র হজ পালিত হয়েছে।

এই বছর হজ করছেন প্রায় ২৫ লাখ মুসলিম। করোনা মহামারির সময় মাত্র ১০০০ স্থানীয় হজযাত্রীর মধ্যে সীমাবদ্ধ ছিল হজ পালন। ২০২১ সালে সেই সংখ্যা বাড়িয়ে করা হয় ৬০ হাজার। গত বছর মহামারি শেষ হওয়ার পর প্রথমবারের মতো বিদেশিদের হজের অনুমতি মেলায় ১০ লাখ লোকের সমাগম হয় মক্কায়। এ বছর তা ২৫ লাখে দাঁড়াল।

সৌদি ও মধ্যপ্রাচ্য ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা, যা কোরবানির ঈদ নামে পরিচিত। ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করেন সামর্থ্যবান মুসলমানরা। মুসলমানদের জাতির পিতা হজরত ইবরাহিম আ.-এর ত্যাগের স্মৃতিবিজড়িত এ ঈদ। মূলত আল্লাহর সন্তুষ্টির জন্য প্রয়োজনে নিজের প্রিয় বস্তুকে কোরবানি দেয়ার প্রস্তুতির শিক্ষাই এ ঈদের আদর্শ। আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টির উদ্দেশ্যে দ্বিধাহীনভাবে তার কাছে আত্মসমর্পণ এবং তার নির্দেশ শর্তহীনভাবে মেনে নেয়াই হলো ঈদুল আজহার প্রকৃত শিক্ষা। আল্লাহর রাহে পশু কোরবানি করে সেই ত্যাগের কথাকেই স্মরণ করা হয়। জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা।

বাংলাদেশ, ভারতসহ অনেক দেশে বৃহস্পতিবার ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদে কোরবানির জন্য রাজধানীসহ সারা দেশের পশুর হাটগুলোতে গত কয়েক দিন ধরে চলছে কেনাবেচা। স্বজনদের নিয়ে ঈদ উদযাপনের জন্য ইতোমধ্যে বিপুলসংখ্যক মানুষ ঢাকা ছেড়েছেন। হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে এবার ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: