ইন্টারনেট
ADS

ক‌ঠোর নজরদা‌রির ম‌ধ্যে এসএস‌সি ও সমমানের পরীক্ষা শুরু

30 April 2023, 10:23:02

প্রশ্নফাঁস ও গু‌জব রুখ‌তে সরকা‌রের পক্ষ থে‌কে নানা নিয়ম‌নীতি জারি ও ক‌ঠোর নজরদা‌রির ম‌ধ্য দি‌য়ে শুরু হ‌য়ে‌ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা।

র‌বিবার সকাল ১০টায় সারাদেশে ২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের ৩ হাজার ৮১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়।

এবার ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র সাত লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী আট লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দুই লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র এক লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী এক লাখ ৫১ হাজার ১২৮ জন।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী ৫০ হাজার ২৯৫ জন পরীক্ষার্থী বৃ‌দ্ধি পে‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন শিক্ষামন্ত্রী দিপু ম‌নি। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এবার সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে এর আগে শিক্ষামন্ত্রী জানিয়েছেন। তিনি আরও জানান, এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে।

সাধারণ শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৩ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৪ মে শুরু হয়ে ৩০ মে শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৫ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৭ মে শুরু হয়ে ৩ জুন শেষ হবে। কারিগরি শিক্ষাবোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৩ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৫ মে শুরু হয়ে ৪ জুন শেষ হবে।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখতে নির্দেশ দেওয়া রয়েছে। সেই সঙ্গে শিক্ষাবোর্ডগুলো পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্যাদি আদান-প্রদান করাও নির্দেশও দেওয়া হয়েছে।

প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে শিক্ষামন্ত্রী দিপু মনি অভিভাবকদের গুজবে কান না দেওয়ার অনুরোধও জানান। সেই সঙ্গে কেউ গুজব সৃষ্টি করার চেষ্টা না করার আহ্বানও জানানো হয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: