ইন্টারনেট
ADS

আজ বরিশালে বিএনপির সমাবেশ, ‘বাধা ঠেলে নেতাকর্মীরা আসছেন’

5 November 2022, 11:44:55

বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যান। এখানে আজ শনিবার দুপুর ২টায় বিএনপির পূর্বঘোষিত গণসমাবেশ হওয়ার কথা। তবে গতকাল শুক্রবার দুপুরে গিয়েই দেখা গেল সমাবেশস্থল লোকে লোকারণ্য, যেন একটু পরেই শুরু হবে সমাবেশ।

রংপুরের সমাবেশের সময়ও আগের দিনই শহরের সভাস্থল ভরে গিয়েছিল কর্মী-সমর্থকে।

ফলে পরের দিন নির্ধারিত সময়ের দুই ঘণ্টা আগেই সমাবেশ শুরু করা হয়েছিল। আজকের সমাবেশে অংশ নিতে দলটির অর্ধশতাধিক কেন্দ্রীয় নেতা ঢাকা থেকে বরিশাল পৌঁছেছেন। তাঁদের স্বাগত জানাতে দিনভর নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিলও করেছেন।
আগের চারটি বিভাগীয় গণসমাবেশের মতো বরিশালের সমাবেশ ঘিরেও মহানগর এবং আশপাশের জেলায় উত্তাপ ছড়িয়েছে। জলে-স্থলে সব রকম পরিবহন ধর্মঘটের কারণে কার্যত বিচ্ছিন্ন শহরে বিএনপির আশপাশের জেলার নেতাকর্মীরা দুই দিন আগেই বরিশাল এসে অবস্থান নিয়েছেন। এর মধ্যে বিপুলসংখ্যক মানুষ বালুসহ বিভিন্ন মালবাহী লঞ্চ ও বাল্কহেডে শুয়ে-বসে গতকাল দিন পার করেছে। নদীতে ভাসা এই নেতাকর্মীর সংখ্যা কয়েক হাজার হবে বলে স্থানীয় নেতাদের সূত্রে জানা গেছে। একাধিক বাল্কহেডের ভেতরে নেতাকর্মীদের শুয়ে-বসে থাকতে দেখেছেন সাংবাদিকরাও।

আওয়ামী লীগ সমাবেশে বাধা না দেওয়ার ঘোষণা দিলেও কয়েক দিন ধরে মহানগরে আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শহরে মহড়া দিচ্ছেন। গতকালও বিকেল থেকে রাত পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে মহড়া দিয়েছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। গত বৃহস্পতিবার থেকে গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত শহর দৃশ্যত শান্ত থাকলেও বিকেলের পর আওয়ামী লীগের মহড়ার কারণে খানিকটা উত্তেজনা বেড়েছে। মোটরসাইকেল মহড়া থেকে ভীতি ছড়ানোর অভিযোগ করেছেন বাইরে থেকে আসা বিএনপির নেতাকর্মীরা। তবে এখনো শহরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেছেন, জেলহত্যা দিবস উপলক্ষে গতকাল বিকেলে ওয়ার্ডে ওয়ার্ডে যুবলীগ ও ছাত্রলীগ শান্তিপূর্ণ মিছিল করেছে। তবে নগরীর বাইরেও চরবাড়িয়া ইউনিয়নের কয়েকটি জায়গায় মিছিল করেছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। বিকেলে ছাত্রলীগ শতাধিক মোটরসাইকেল নিয়ে সদর রোডসহ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে।

সড়ক ও নৌপথ বন্ধ থাকায় সারা দেশ থেকে বিচ্ছিন্ন বরিশাল। শহরের প্রবেশপথগুলোতে পুলিশ তল্লাশি করছে। কিন্তু নদীবেষ্টিত বরিশালে বিএনপির বেশির ভাগ নেতাকর্মী এসেছেন নৌপথে। গতকাল কয়েক শ ট্রলার, বালুবাহী জাহাজ ও স্পিডবোটে নেতাকর্মীরা শহরে প্রবেশ করেন। সড়কপথে গতকাল ভোর পর্যন্ত নেতাকর্মীরা মোটরসাইকেল, তিন চাকার গাড়ি ও মাইক্রোবাস ভাড়া করে এসেছিলেন। গতকাল সন্ধ্যার পর সমাবেশস্থলসহ আশপাশের এলাকায় নেতাকর্মীর ঢল নামে।

সমাবেশস্থল ছাড়াও নগরীর কাশিপুর, বেলতলা, সদর রোড, ব্রাউন কম্পাউন্ডসহ বিভিন্ন জায়গা, বাড়ির ছাদে নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন বলে জানা গেছে। বৃহস্পতিবার দিনের বেলা থেকেই সমাবেশস্থলে খিচুড়ি রান্না করে আগে আসা নেতাকর্মীদের খাওয়ানো হচ্ছে। চাঁদমারী খেয়াঘাটে ভাড়া করা লঞ্চে করে কয়েক হাজার নেতাকর্মী এসেছেন ভোলা থেকে। গতকাল দিনভর কয়েক শ ট্রলার ও স্পিডবোটে কীর্তনখোলা ও সন্ধ্যা নদী পার হয়ে বরিশাল প্রবেশ করেন বিভিন্ন জেলার নেতারা। দিনে হামলা হতে পারে—এমন আশঙ্কা থেকে অনেক নেতাকর্মী মধ্যরাতে ট্রলারে করে খেয়াঘাটে এসে পৌঁছেন।

এর আগে চট্টগ্রাম ও ময়মনসিংহে বিএনপির গণসমাবেশের দিন বাধা এসেছিল। চট্টগ্রামের সমাবেশে আসার পথে জেলায় জেলায় বিক্ষিপ্ত হামলার ঘটনাও ঘটে। ময়মনসিংহে সড়কপথে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। খুলনায় গণসমাবেশের দুই দিন আগেই বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতারা। সেখানে শহরের প্রবেশপথে আওয়ামী লীগের নেতাকর্মীরা পাহারা দেন। ঘটে হামলার ঘটনাও ঘটে। রংপুরেও একই ধরনের বাধার মুখে পড়ে বিএনপি। বরিশালে সেই বাধা আরো বিস্তৃত হয়েছে।

বরিশাল বিভাগীয় সমাবেশের দলনেতা বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল কালের কণ্ঠকে বলেন, বাধা-বিপত্তি ঠেলে নেতাকর্মীরা সমাবেশে আসছেন। সবাই স্বতঃস্ফূর্তভাবে আসছেন। এমন স্বতঃস্ফূর্ত জনগণকে কোনো বাধাই আটকে রাখতে পারবে না।

ঢাকা থেকে পিরোজপুর মঠবাড়িয়ার দূরত্ব প্রায় ৮০ কিলোমিটার। সেখান থেকে কয়েকবার যান পরিবর্তন করে বরিশালে আসেন মঠবাড়িয়া উপজেলা বিএনপির সদস্য মকবুল আহমেদ। তিনি বলেন, আসার পথে মধ্যরাতে ঝালকাঠির গাবখান সেতুর কাছাকাছি এলে পাথর ও ইটপাটকেল নিক্ষেপ করেন আওয়ামী লীগের নেতাকর্মী। এতে তাঁর সঙ্গে আসা কয়েকজন নেতাকর্মী আহত হন। পরে ট্রলার নিয়ে তাঁরা বরিশাল আসেন।

নগরীর সবচেয়ে ব্যস্ততম এলাকা নথুল্লাবাদে সকাল ৯টায় গিয়ে দেখা যায়, কোনো বাস গন্তব্যে ছেড়ে যায়নি, শহরেও আসেনি। ঢাকা-বরিশাল মহাসড়কে চলাচল করছে শুধু রিকশা। এরই মধ্যে ভ্যানে করে শহরে বেশ কিছু নেতাকর্মীকে প্রবেশ করতে দেখা যায়। কথা বলে জানা যায়, তাঁরা পটুয়াখালী থেকে মাইক্রোবাসে করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামনে আসেন। শহরের প্রবেশপথ রূপতলী থেকে ভ্যান নিয়ে সমাবেশে যাচ্ছেন।

রাশেদ, শ্রাবণ ও মেহেদী নামের তিন যুবক খেয়া পার হতে না পেরে দেড় শ টাকায় ডিঙি ভাড়া করে শেষ পর্যন্ত বরিশালের কীর্তনখোলার ঘাটে আসেন।

বরগুনা জেলা বিএনপি নেতারা বলেন, সমাবেশে যোগ দিতে প্রথমে ট্রলার নিয়ে বরগুনা সদরসহ আমতলী, তালতলী, পাথরঘাটা, বামনা ও বেতাগী উপজেলার নেতাকর্মীরা পায়রা নদীতে জড়ো হন। সেখান থেকে গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে বরিশালের পথে রওনা হন তাঁরা। রাতের খাবারের জন্য প্রতি ট্রলারেই খিচুড়ি রান্নার আয়োজন করা হয়।

বরগুনার পায়রা নদী থেকে ঝালকাঠির সুগন্ধা নদী হয়ে যাত্রা শুরুর ১২ ঘণ্টা পর গতকাল সকাল ১০টায় নেতাকর্মীরা বরিশাল পৌঁছেন। পিরোজপুরের নাজিরপুর এলাকা থেকে ইঞ্জিনচালিত নৌকায় করে বরিশালের উদ্দেশে রওনা দিয়েছেন কয়েক শ নেতাকর্মী। বাকেরগঞ্জ থেকেও ট্রলারে এসেছেন নেতাকর্মীরা।

বরগুনা জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক তারিকুজ্জামান বলেন, ধর্মঘট শুরুর আগেই অনেক নেতাকর্মী বরিশালে পৌঁছেছেন। যাঁরা বাকি ছিলেন তাঁরা ট্রলারে এসেছেন। ৫০টি ট্রলারে আট হাজারের বেশি নেতাকর্মী পৌঁছেছেন গতকাল।

পিরোজপুরের নাজিরপুর, নেছারাবাদ (স্বরূপকাঠি), ভাণ্ডারিয়া, মঠবাড়িয়া উপজেলার পাঁচ হাজার নেতাকর্মীকে নিয়ে দুই শতাধিক ইঞ্জিনচালিত ট্রলার ছেড়ে এসেছে। জেলা বিএনপির সভাপতি আলমগীর হোসেন বলেন, বঙ্গবন্ধু উদ্যানে এরই মধ্যে পাঁচ হাজার নেতাকর্মী অবস্থান নিয়েছেন। ইঞ্জিনচালিত ট্রলারে আরো পাঁচ হাজারের বেশি নেতাকর্মী গত রাতে পৌঁছেছেন।

বরিশাল জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবুল হোসেন খান বলেন, বাকেরগঞ্জের কয়েক হাজার নেতাকর্মীকে নিয়ে ১৫০টি ট্রলার ছেড়ে গেছে। ট্রলারে দুপুরের খাবারের ব্যবস্থা করা হয়েছে।

জেগে ছিল বঙ্গবন্ধু উদ্যান

বৃহস্পতিবার রাত থেকে বিএনপির সমাবেশস্থল বঙ্গবন্ধু উদ্যানে কর্মীরা অবস্থান নেন। এঁদের কেউ কেউ রাতে সমাবেশস্থল ত্যাগ করে হোটেল, বন্ধুবান্ধবের বাড়িতে ছিলেন। কেউ কেউ সমাবেশ মাঠে রাত যাপন করেন। খিচুড়ি রান্না করে খাওয়াদাওয়া সারেন।

নগরীর মোড়ে মোড়ে বিএনপির কর্মীদের অবস্থান দেখা গেছে। বিশেষ করে সদর রোডসংলগ্ন পার্টি অফিসের চারদিকে মিছিল চলছে অনবরত। বিবির পুকুরপারে বিভিন্ন উপজেলা থেকে আসা নেতাকর্মীদের মাঝে টুপি ও গেঞ্জি বিতরণ করছেন নেতারা। শুধু সদর রোড নয়, এই ধরনের জটলা জিলা স্কুল, লঞ্চঘাটসহ ছড়িয়ে পড়ছে সর্বত্র।

পিরোজপুর থেকে প্রায় এক হাজার নেতাকর্মী ভেঙে ভেঙে বঙ্গবন্ধু উদ্যানে আসেন। কর্মীরা জানান, চাল, ডাল ও ডিম নিয়ে এসেছেন তাঁরা। রান্না করে খাবেন।

ভোলা থেকে এক লঞ্চে তিন হাজার কর্মী

বুধবার রাতে ভোলা থেকে এমভি ভোলার তিনতলা লঞ্চ করে প্রায় তিন হাজার নেতাকর্মী সমাবেশে আসেন। ১৩ জন বাবুর্চি নিয়ে আসেন তাঁরা। সেখানেও রান্না করে খাওয়াদাওয়া করছেন তাঁরা। আবুল কালাম নামের এক কর্মী বলেন, ভোলার পূর্ব ইলিশা থেকে তিনি এসেছেন। তাঁদের লঞ্চ ভেদোরিয়া এলে আওয়ামী লীগ নেতাকর্মীরা স্পিডবোট নিয়ে এসে গুলি চালান।

সারোয়ারের সক্রিয়তা নিয়ে প্রশ্ন

বরিশাল মহানগর বিএনপির সাবেক সভাপতি মজিবুর রহমান সারোয়ারের কর্মকাণ্ড নিয়ে নানা ধরনের গুঞ্জন রয়েছে। সমাবেশ ঘিরে তাঁর যতটা সক্রিয় থাকার কথা ছিল ততটা সক্রিয় দেখা যায়নি তাঁকে। কয়েক দিন আগে নগরীতে লিফলেট বিতরণ করলেও সমাবেশের জন্য যে ধরনের অংশগ্রহণ দরকার ছিল, তা দেখা যায়নি বলে অভিযোগ করে নেতাকর্মীদের একাংশ।

বরিশাল মূলত কয়েকটি গ্রুপে বিভক্ত। বিবদমান গ্রুপগুলোতে যাতে কোনো ধরনের বিরোধ দেখা না দেয়, সে জন্য দলের একজন ভাইস চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মোটরসাইকেলবহরে হামলা

পটুয়াখালী প্রতিনিধি জানান, আজ শনিবার বরিশালে সমাবেশে যোগদানের পথে পটুয়াখালীর গাবুয়া এলাকায় জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহ্বায়ক কমিটির ১ নম্বর সদস্য শাজাহান খানের মোটরসাইকেলবহরে হামলা করা হয়েছে। গতকাল শুক্রবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে।

হামলায় আহত শাজাহান খানের ছেলে জেলা যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিপলু খান জানান, শাজাহান খানের নেতৃত্বে একটি মোটরসাইকেলবহর নিয়ে বরিশাল যাওয়ার পথে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা তাঁদের ওপর অতর্কিতে হামলা চালান।

পথে নিহত ১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল জানান, বিএনপির বরিশাল বিভাগীয় মহাসমাবেশে অংশ নিতে আসার পথে ট্রলার দুর্ঘটনায় গতকাল শুক্রবার এক কর্মী নিহত হয়েছেন বলে দাবি করেছে দলটি। তাঁর নাম ছগির খান (৩০)। তিনি বরগুনা সদর উপজেলার নলটোনা ইউনিয়নের পশ্চিম গর্জনবুনিয়া গ্রামের ইদ্রিস খানের ছেলে। উপজেলার মোকছেদপুর বাজারে মোবাইল সারাইয়ের কাজ করতেন তিনি। তাঁর মৃত্যুকে কেন্দ্র করে পরস্পরবিরোধী দাবি করেছে পরিবার ও বিএনপি। ছগিরের স্ত্রী ফেরদৌসি বেগম বলেন, বিষখালী নদীতে প্রচুর পরিমাণে পোয়া মাছ জেলেদের জালে ধরা পড়ছে। তাই নদীর পারে মাছ কিনতে যান তিনি। সেখানেই দুর্ঘটনার শিকার হন তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: