ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ইসরায়েলি মালিকের জাহাজ জব্দ করল ইরান

13 April 2024, 10:57:41

বিশ্বের অন্যতম ব্যস্ত ও গুরুত্বপূর্ণ নৌরুট হরমুজ প্রণালী থেকে দখলদার ইসরায়েল সংশ্লিষ্ট একটি বিশালাকৃতির কার্গো জাহাজ জব্দ করেছে ইরানের চৌকস বাহিনী বিপ্লবী গার্ডের নৌ কমান্ডোরা।

ইরানের আধাসরকারি বার্তাসংস্থা তাসনিম নিউজ জানিয়েছে, আজ শনিবার (১৩ এপ্রিল) এমএসসি এআরআইইএস নামের জাহাজটি জব্দ করেন বিপ্লবী গার্ডের সেনারা। হরমুজ প্রণালী থেকে জব্দ করার পর জাহাজটি এখন ইরানের সমুদ্রসীমায় নিয়ে যাওয়া হচ্ছে।

এর আগে যুক্তরাজ্যের সেনাবাহিনী জানিয়েছিল, সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরের কাছে হরমুজ প্রণালীতে একটি জাহাজের নিয়ন্ত্রণ নিয়েছে অজ্ঞাত একটি দল।

ইরানের সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, জাহাজটি জোডিয়াক মেরিটাইম শিপিং কোম্পানির। এই কোম্পানিটির মালিক হলেন দখলদার ইসরায়েলের ধনকুবের ইয়াল ওফার। জাহাজটি পর্তুগালের পতাকাবাহী ছিল বলেও জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

মধ্যপ্রাচ্যের এক সামরিক কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে একটি ভিডিও পাঠিয়েছেন। সেটিতে দেখা যাচ্ছে, বিপ্লবী গার্ডের কমান্ডোরা হেলিকপ্টার নিয়ে জাহাজটিতে নামছেন।

ভিডিওতে জাহাজটির এক ক্রুকে বলতে শোনা যাচ্ছে, “কেউ বাইরে যাবেন না।” পরে তিনি সবাইকে জাহাজের ব্রিজে (যেখান থেকে জাহাজ পরিচালনা ও চালানো হয়) যাওয়ার জন্য বলছেন।

ভিডিওটিতে আরও দেখা যাচ্ছে, বিপ্লবী গার্ডের এক কমান্ডো হাঁটু গেড়ে বসে অন্যদের নিরাপত্তা দিচ্ছেন। ওই সময় হেলিকপ্টার থেকে অন্য আরও কমান্ডোরা নেমে আসেন।

জাহাজটি গতকাল শুক্রবার দুবাইয়ে ছিল। আজ এটি হরমুজ প্রণালীতে আসে। ওই সময় এটির ট্র্যাকিং ডাটা বন্ধ করা ছিল। নিরাপত্তার জন্য গালফ অঞ্চল দিয়ে চলাচল করা সব ইসরায়েলি জাহাজ গত কয়েকদিন ধরে ট্র্যাকিং ডাটা বন্ধ করে চলছে।

দখলদার ইসরায়েলের ওপর যে কোনো মুহূর্তে সরাসরি হামলা চালাবে ইরান। গতকাল শুক্রবার এমন সতর্কতা দেয় যুক্তরাষ্ট্র। ওই সতর্কতার একদিন পরই ইসরায়েলি জাহাজ জব্দ করল ইরানি কমান্ডোরা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: