ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে জাতিসংঘে ভোট আজ

22 March 2024, 3:13:34

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির বিষয়ে ইসরাইল-হামাস চুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার এই প্রস্তাবের ওপর ভোট হবে। এর মাধ্যমে গাজায় মানবিক সহায়তা ও বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসরাইলের ওপর চাপ বাড়বে বলে যুক্তরাষ্ট্রের দাবি।

জাতিসংঘে মার্কিন মিশনের মুখপাত্র নেট ইভানস বৃহস্পতিবার বলেন, ১৫ আসনের নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে ‘বহু দফা আলোচনার’ মাধ্যমে এই প্রস্তাব এসেছে। এই প্রস্তাব ইসরাইলের প্রতি ওয়াশিংটনের অবস্থান আরও কঠোর করার ইঙ্গিত দিচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গাজায় পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতির বিরোধিতা করে এসেছে এবং অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানসহ বিভিন্ন পদক্ষেপে ভেটো দিয়েছে।

রয়টার্সের দেখা খসড়া প্রস্তাবে বলা হয়েছে, প্রায় ছয় সপ্তাহ দীর্ঘ ‘তাৎক্ষণিক ও কার্যকর যুদ্ধবিরতি’ বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেবে। খসড়ায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় হওয়া আলোচনাকে সমর্থন করা হয়েছে এবং ‘স্থায়ী শান্তির’ লক্ষ্যে প্রচেষ্টা জোরদার করতে যুদ্ধবিরতির সময়সীমা ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরাইলি দূতাবাস এ বিষয়ে এখনো কোনো মন্তব্য জানায়নি। প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে পাস হওয়ার জন্য এর পক্ষে অন্তত ৯টি ভোট এবং যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া বা চীনের ভেটো না দেওয়া প্রয়োজন।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, তার বিশ্বাস, কাতারে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং ৪০ জন ইসরাইলি জিম্মি এবং শত শত কারাবন্দি ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার বিষয়ে আলোচনা এখনো একটি চুক্তিতে পৌঁছাতে পারে।

তবে এ ক্ষেত্রে মূল বাধাটি হলো, হামাস বলছে যে তারা কেবল এমন চুক্তির অংশ হিসেবেই জিম্মিদের মুক্তি দেবে, যা যুদ্ধের অবসান ঘটাবে। অন্যদিকে ইসরাইল কেবল সাময়িক বিরতি নিয়ে আলোচনা করতে রাজি।

যুক্তরাষ্ট্র চাইছে যুদ্ধবিরতি নিয়ে নিরাপত্তা পরিষদের যে কোনো প্রস্তাবে যেন হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির বিষয়টি যুক্ত থাকে। ইসরাইল সরকারের তথ্য অনুসারে, গত ৭ অক্টোবর হামাসের ইসরাইল হামলায় ১ হাজার ২০০ মানুষ নিহত হয়েছেন এবং ২৫৩ জনকে বন্দি করে নিয়ে যাওয়া হয়েছে। এর জবাবে ইসরাইলের হামলায় এখন পর্যন্ত অন্তত ৩২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এই প্রস্তাবের উদ্দেশ্য— গাজায় মানবিক সহায়তা পৌঁছে দেওয়া। অঞ্চলটিতে তীব্র ক্ষুধা আরও বিকট আকার ধারণ করছে। এই যুদ্ধ চলাকালীন ওয়াশিংটন তিনটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে, যার মধ্যে দুটিতেই অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছিল। সম্প্রতি যুক্তরাষ্ট্র তার ভেটোকে ন্যায্যতা দিয়ে বলে, নিরাপত্তা পরিষদের এজাতীয় পদক্ষেপ যুদ্ধবিরতি আলোচনাকে বিপন্ন করতে পারত।

যুক্তরাষ্ট্র সব সময়ই জাতিসংঘে ইসরাইলের ঢাল হিসেবে কাজ করে। তবে সম্প্রতি দুবার দেশটি সহায়তা বাড়ানোর প্রচেষ্টায় বাধা দেওয়া থেকে বিরত থেকেছে এবং যুদ্ধেবিরতি বাড়ানোর আহ্বান জানিয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: