ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

এক বছরের মাথায় ভিয়েতনামের প্রেসিডেন্টের পদত্যাগ

21 March 2024, 1:59:56

দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে এক বছরের বেশি কিছু সময়ের মাথায় পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। বৃহস্পতিবার তার পদত্যাগের বিষয়টির অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

বুধবার দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির বৈঠকের পর সরকার এক বিবৃতিতে বলেছে, তিনি দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনামকে নেতিবাচকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন।

বিবিসি বলছে, ভো ভ্যান থুং তার নিজ প্রদেশে দুর্নীতি কেলেঙ্কারির সাথে জড়িত থাকার কারণে পদত্যাগ করেছেন বলে মনে করা হচ্ছে। দুর্নীতির কারণে পদত্যাগে বাধ্য হওয়া অন্য একজন প্রেসিডেন্টের স্থলাভিষিক্ত হতে গত বছর তাকে নিয়োগ দেওয়া হয়েছিল।

মূলত ভিয়েতনামের ক্ষমতাসীন দলের নেতৃত্ব দুর্নীতিকে একটি সমস্যা হিসেবে অগ্রাধিকার দিয়েছে এবং সমাধান করা প্রয়োজন বলে তারা মনে করছে। ভিয়েতনামের নেতৃত্বের পরিবর্তন সাধারণত সাবধানে পরিকল্পিত এবং নিয়ন্ত্রিতভাবে করা হয়।

সুতরাং মাত্র এক বছরের মধ্যে দুজন প্রেসিডেন্টকে হারানো এবং উভয়ই দুর্নীতি কেলেঙ্কারির কারণে পদত্যাগ করার বিষয়টি এটিই দেখায় যে, দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে দুর্নীতি মোকাবিলা করা কমিউনিস্ট পার্টির জন্য কঠিন হয়ে যাচ্ছে।

ভিয়েতনাম দীর্ঘদিন থেকে স্থিতিশীলতা ও রাজনৈতিক পরিবর্তনের ব্যবস্থাপনার মধ্য দিয়ে যাচ্ছিল। সাম্প্রতিক এই তৎপরতাকে রাজনৈতিক অঙ্গনে দুর্নীতির বিরুদ্ধে অভিযান হিসেবে ধরে নেওয়া হচ্ছে। তবে এসব তৎপরতায় পার্টির সাধারণ সম্পাদক নগুয়েন ফু থ্রংয়ের একচ্ছত্র ক্ষমতার লক্ষণই প্রকট হয়ে দেখা দিচ্ছে। গত জানুয়ারি মাসেই থুঅংয়ের পূর্বসূরি নগুয়েন শন ফুককে হঠাৎ করে ক্ষমতা ছাড়তে বাধ্য করা হয়।

ভিয়েতনামের শীর্ষ বেশ কিছু ব্যবসায়ীরর বিরুদ্ধে জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে বিচার চলছে এবং এদের মধ্যে একজন সাড়ে ১২ বিলিয়ন ডলারের বন্ড কেলেঙ্কারির জন্য মৃত্যুদণ্ডের মুখোমুখিও হতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: