ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

যা থাকছে এবারের কপ-২৮ সম্মেলনের আলোচনায়

1 December 2023, 5:49:20

এবারের বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ-২৮ অনুষ্ঠিত হচ্ছে দুবাইয়ে। বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে রাখার এজেন্ডার পাশাপাশি এবারের সম্মেলনে প্রভাব রেখেছে ইসরাইল-হামাস দ্বন্দ্ব। বৃহস্পতিবার সম্মেলনের উদ্বোধন করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এবারের সম্মেলনে শুরুতেই ইতিবাচক কিছু দেখা গেছে। কারণ প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত দুর্বল দেশগুলোর জন্য ক্ষতিপূরণ সংক্রান্ত তহবিল চালু করতে সম্মত হয়েছেন সম্মেলনের নেতারা। প্রতিনিধিরা জীবাশ্ম জ্বালানির ভবিষ্যৎ থেকে শুরু করে দীর্ঘ জলবায়ু আলোচনার বিষয়সমূহ নিয়ে আগামী দুই সপ্তাহ আলোচনা করবেন।

সম্মেলনের শুরুতেই জাতিসংঘপ্রধান সতর্ক করে বলেছেন, ২০২৩ সাল বিশ্বের উষ্ণতম বছর হতে যাচ্ছে। এভাবে চলতে থাকলে বৈশ্বিক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার লক্ষ্য পূরণ হবে না।

১৪০টির বেশি দেশের রাজা, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীরা শুক্রবার এবং শনিবার দুবাই কমপ্লেক্সে ভাষণ দেবেন। জলবায়ু ইস্যুর সঙ্গে এবারের সম্মেলনে জলবায়ু সংকটের পাশাপাশি গাজার সংঘাতের এজেন্ডাও থাকবে।

ইসরাইলের রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের প্রতিপক্ষ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে দেখা করেছেন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসেরও ভাষণ দেওয়ার কথা রয়েছে। কিন্তু তার কার্যালয় এএফপিকে বলেছে, তিনি আর সম্মেলনে যাচ্ছেন না। তার পরিবর্তে তার পররাষ্ট্রমন্ত্রী দুবাই যাবেন।

হামাসের হাতে জিম্মিদের মুক্তি নিশ্চিত করার জন্য একটি কূটনৈতিক চাপের জন্য হারজোগ কপ-২৮ সম্মেলনে অংশ নেবেন বলে জানা গেছে।

ইসরাইলি প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, তিনি তার সম্পূর্ণ রাজনৈতিক দক্ষতা কাজে লাগিয়ে আমিরাতি প্রতিপক্ষের কাছে আবেদন করেছেন যেন জিম্মিদের স্বদেশে প্রত্যাবর্তনের প্রচার ও গতি বাড়ানো যায়।

এবার কপ-২৮ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি ইসরাইল-হামাস সংঘর্ষের বিষয়ে আঞ্চলিক কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: