ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ অর্জন করেছে: যুক্তরাষ্ট্র

2 September 2023, 11:08:46

গত ৭২ ঘণ্টায় ইউক্রেনের জাপোরিঝিয়ার দক্ষিণে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে বলে দাবি করেছেন হোয়াইট হাউসের নিরাপত্তা মুখপাত্র জন কিরবি।

শুক্রবার এক সাক্ষাৎকারে হোয়াইট হাউসের নিরাপত্তা মুখপাত্র এ মন্তব্য করেন। খবর বিবিসির।

হোয়াইট হাউসের নিরাপত্তা মুখপাত্র কিরবি বলেন, দক্ষিণে ক্রিমিয়াকে রাশিয়ান স্থল করিডর থেকে বিভক্ত করার লক্ষ্যে অভিযান চলছে। তবে এটা প্রত্যাশার চেয়ে ধীরগতিতে হচ্ছে। ইউক্রেনীয় সেনারা রুশ প্রতিরক্ষার বিরুদ্ধে কিছু সাফল্য অর্জন করেছে।

সপ্তাহের শুরুতে ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছিল, জাপোরিঝিয়া অঞ্চলের রোবোটাইন গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে তারা। অন্যদিকে উত্তর-পূর্বে খারকিভের পুনরুদ্ধার করা অঞ্চলগুলো ফের দখলে নিতে জোর প্রচেষ্টা চালাচ্ছে রাশিয়া।

পশ্চিমা মিত্রদের কাছ থেকে পাওয়া উন্নত সরঞ্জাম নিয়ে কিয়েভ তার পালটা হামলা শুরু করে। যদিও অগ্রগতি হচ্ছে ধীরে, তার পরও ট্যাংক, ডি-মাইনিং সরঞ্জাম এবং যুদ্ধবিমান সরবরাহে ন্যাটো দেশগুলোর প্রতি অনুরোধ করে চলেছে ইউক্রেন সরকার।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলছেন, কিয়েভের বাহিনী অগ্রসর হচ্ছে। তবে কঠিন লড়াই চলছে। অন্যদিকে উত্তর-পূর্ব ইউক্রেনের কুপিয়ানস্ক শহরের কাছে কৌশলগত এলাকা দখলের দাবি করেছে রাশিয়া। যদিও এসব দাবির কোনটিই স্বাধীনভাবে যাচাই করা হয়নি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: