ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে হারিকেন ইডালিয়া

30 August 2023, 7:26:43

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বিগ বেন্ডে আঘাত হেনেছে প্রলয়ংকরী হারিকেন ইডালিয়া। জাতীয় হারিকেন সেন্টার এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

ঝড়টিকে ‘অত্যন্ত বিপজ্জনক’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হারিকেন ইডালিয়া বুধবার ‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি-৩ ঝড় হিসেবে ফ্লোরিডায় আঘাত হেনেছে। লক্ষ লক্ষ বাসিন্দাকে ঝড়ের কারণে বাড়ি-ঘর ডু্বে যাওয়ার আশঙ্কায় আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

মেক্সিকো উপসাগর থেকে শক্তি নিয়ে হারিকেন ইডালিয়া ধ্বংসাত্মক বাতাস এবং মুষলধারে বৃষ্টিপাত নিয়ে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল। এর ফলে ১৬ ফুট গভীর পর্যন্ত উপকূলীয় বন্যা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস সংবাদ সম্মেলনে সকলকে সচেতন থাকতে নির্দেশ দেন। সংবাদ সম্মেলন চলাকালীন তিনি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েন।

মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ইডালিয়া বুধবার সকালে ফ্লোরিডায় আঘাত হানার সময় ‘অত্যন্ত বিপজ্জনক ক্যাটাগরি-৪’ এর তীব্রতা ধারণ করেছে। কিন্তু সকাল ৭টায় এটি কিছুটা দুর্বল হয়ে পড়ে এবং ক্যাটাগরি-৩ এ চলে যায়।

ফ্লোরিডার উপসাগরীয় উপকূল, দক্ষিণ-পূর্ব জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার পূর্ব অংশগুলোতে বৃহস্পতিবার পর্যন্ত ৪ থেকে ৮ ইঞ্চি বৃষ্টিাপাত হতে পারে এবং বিচ্ছিন্ন এলাকাগুলোতে এক ফুট পর্যন্ত বৃষ্টিপাত দেখা যেতে পারে বলে হারিকেন কেন্দ্র জানিয়েছে।

ফ্লোরিডার ৪০টির বেশি স্কুল ক্লাস বাতিল করেছে। রাজ্যের টাম্পা আন্তর্জাতিক বিমানবন্দর মঙ্গলবার বাণিজ্যিক কার্যক্রম স্থগিত করেছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: