ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

মামলা থেকে অব্যাহতি, লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল

7 August 2023, 7:14:15

ভারতীয় আদালত মানহানির সাজা স্থগিত করার পর সংসদে ফিরেছেন রাহুল গান্ধী। ভারতের সুপ্রিম কোর্ট গত সপ্তাহে কংগ্রেস নেতার দোষী সাব্যস্ততা স্থগিত করেছে এবং তাকে আগামী বছরের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দিয়েছে।

২০১৯ সালে কর্ণাটকে লোকসভা ভোটের নির্বাচনি প্রচারণার এক জনসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বক্তৃতা প্রদানের সময় মোদির পদবি নিয়ে কটূক্তি করেন। তিনি মন্তব্য করেন, চোরদের পদবি কেন মোদি হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য মোদি নামধারীদের জন্য অপমানজনক বলে বিবেচিত মন্তব্যের জন্য গুজরাটের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা পূর্ণেশ মোদির করা একটি ফৌজদারি মানহানির মামলায় রাহুল গান্ধী দোষী সাব্যস্ত হন। দোষী সাব্যস্ত হওয়ায় তার দুই বছরের সাজা এবং সংসদীয় আসন হারান।

আদালতের মামলা এবং গান্ধীর দোষী সাব্যস্ত হওয়াকে রাজনৈতিক সমালোচকরা বিজেপি সরকারের অধীনে রাজনৈতিক বিরোধীদের ওপর আক্রমণের বৃদ্ধি হিসাবে দেখছিলেন। বিরোধী দলগুলোর রাজনীতিবিদরা সরকারি সংস্থাগুলোর দ্বারা অসংখ্য তদন্তের মুখোমুখি হয়েছে এবং অনেক নেতাকে কারাগারে রাখা হয়েছে।

এর আগে সাজা স্থগিত রাখার জন্য রাহুল গান্ধী গুজরাট হাইকোর্টে আবেদন জানান। গুজরাট হাইকোর্ট তাঁর আবেদন খারিজ করেন এবং সাজা বহাল রাখেন। এরপর তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। কিন্তু শুক্রবার সুপ্রিম কোর্ট তার দোষী সাব্যস্ততা স্থগিত করে জানায়, ট্রায়াল কোর্টের বিচারক রাহুল গান্ধীকে সর্বোচ্চ দুই বছরের সাজা দেওয়ার যে কারণ দিয়েছেন তা “যথেষ্ট কারণ ও ভিত্তি ছাড়াই”। সুপ্রিম কোর্ট আরও বলেছে, কংগ্রেস নেতার মন্তব্য করার সময় আরও সতর্ক হওয়া উচিত ছিল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: