ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

তুরস্কের অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করা বীরদের উদ্দেশ্যে যা বললেন এরদোগান

16 July 2023, 11:08:14

যতই সময় চলে যাক না কেন, তুরস্ক ১৫ জুলাইয়ের সেই অভ্যুত্থান ভুলে যেতে এবং স্মৃতি থেকে কখনো মুছে যেতে দেবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

শনিবার ইস্তানবুলের বেইলারবেই জেলায় অভ্যুত্থান প্রচেষ্টার সপ্তম বার্ষিকী স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, দেশ সর্বদা অভ্যুত্থান প্রচেষ্টা এবং জনগণের আত্মত্যাগকে স্মরণ করবে, যারা সাহসিকতার সঙ্গে এর বিরোধিতা করেছিল।

তিনি বলেন, তুরস্ক গুলেনবাদী সন্ত্রাসী গ্রুপের (এফইটিও) সদস্যদের খুঁজে বের করতে সব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের অপরাধের জন্য তাদের জবাবদিহি করতে সব কূটনৈতিক, রাজনৈতিক এবং বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে।

এরদোগান বলেন, আমি শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী ব্যক্তিদের স্মরণ করি, যারা আমাদের মাতৃভূমির নিরাপত্তা এবং আমাদের জাতির মঙ্গলের জন্য নিঃস্বার্থভাবে শাহাদাত বরণ করেছেন।

তিনি আরও বলেন, আমি দেশ ও জাতির পক্ষ থেকে প্রবীণ উপাধিতে সম্মানিত হয়েছি। আমার সব ভাই ও বোনদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি তাদের সুস্বাস্থ্য, সমৃদ্ধ ও দীর্ঘায়ু জীবন কামনা করছি।

অভ্যুত্থান প্রচেষ্টার প্রথম থেকে যারা রাস্তায় নেমেছিলেন, গুরুত্বপূর্ণ পয়েন্টে দৃঢ় অবস্থান নিয়েছিলেন এবং অভ্যুত্থানের ষড়যন্ত্রকারীদের বিজয়ী হতে দেননি, তাদের প্রতিও এরদোগান কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, তিনি রাষ্ট্র, জাতি এবং স্বাধীনতা রক্ষা করার সময় শহিদ হয়েছিলেন, এমন সব বীরের জন্য তাদের আত্মার মাগফিরাতের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করি। সেই সঙ্গে দেশের সত্যিকারের বন্ধুদের ধন্যবাদ জানিয়েছেন তিনি।

এরদোগান বলেন, ১৫ জুলাই আমাদের জন্য একটি মাইলফলক। এটি আনাতোলিয়ান ভূমিকে আমাদের মাতৃভূমি এবং আমাদের ২০০ বছরের সংগ্রামের সবচেয়ে উল্লেখযোগ্য পর্যায়গুলোর মধ্যে একটি। বেঁচে থাকার জন্য এটি ছিল কঠিন সংগ্রাম।

তিনি বলেন, আমি আবারও জোর দিতে চাই যে ১৫ জুলাই রাতে আমরা শুধু একটি রক্তাক্ত এবং বিশ্বাসঘাতক অভ্যুত্থান প্রচেষ্টাকে ব্যর্থ করে দেয়নি বরং একটি মহান মহাকাব্যও লিখেছি, যা প্রজন্ম থেকে প্রজন্মে গর্বের ও সম্মানের সঙ্গে ইতিহাসে লেখা থাকবে। অভ্যুত্থান প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিরোধ হলো জাতির গৌরব ও সম্মানের পদক।

প্রসঙ্গত ২০১৬ সালের ১৫ জুলাই তুরস্কে অভ্যুত্থান হয়। সাধারণ মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টা ব্যর্থ করে দেয় স্মরণকালের সবচেয়ে রক্তক্ষয়ী সেনা অভ্যুত্থানের চেষ্টা। প্রাণে বেঁচে যান এরদোগান। টিকে থাকে গণতন্ত্র। কিন্তু যে ক্ষতি সেদিন তুরস্কের হয়েছে, তা আজও কাটিয়ে উঠতে পারেনি দেশটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: