ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

জাতিসংঘের যে প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ

2 July 2023, 11:33:44

সিরিয়ায় গুম বা নিখোঁজ এক লাখ ৩০ হাজার মানুষের চূড়ান্ত পরিণতি কী হয়েছে তা জানতে একটি নিরপেক্ষ মেকানিজম বা বডি গঠন করবে জাতিসংঘ। এ বিষয়ে সাধারণ পরিষদের এক প্রস্তাবে ভোট দেয়নি বাংলাদেশ। বৃহস্পতিবার আয়োজিত এ ভোটদানে বাংলাদেশ-ভারতসহ ৬২টি সদস্য দেশও বিরত ছিল।

সিরিয়ায় নিখোঁজ ব্যক্তির পরিবারের সদস্যরা জানতে চান তাদের আত্মীয় বা প্রিয়জন কোথায় আছেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতেই জাতিসংঘ একটি মেকানিজম তৈরি করার চেষ্টা করছে। বৃহস্পতিবার এই প্রস্তাব অনুমোদিত হয়। এর ফলে সিরিয়ার যুদ্ধে গুম হওয়া ওইসব ব্যক্তির পরিণতি সম্পর্কে জানতে একটি নিরপেক্ষ বডি গঠনের কথা বলেছে জাতিসংঘ।

পরিষদের ১৯৩ সদস্যের মধ্যে ৮৩-১১ ভোটে প্রস্তাব পাশ হয়। প্রস্তাবের যারা বিরোধিতা করেছে তার মধ্যে অন্যতম সিরিয়া। তারা বলেছে নতুন করে গঠন করা ওই মেকানিজমকে সহযোগিতা করবে না সিরিয়া। লুক্সেমবার্গের নেতৃত্বে উত্থাপন করা এই প্রস্তাবে রাশিয়া, চীন, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা, কিউবা এবং ইরান ‘না’ ভোট দিয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, ১২ বছরের সিরিয়া যুদ্ধের পরও সেখানে যেসব মানুষ গুম হয়েছেন তাদের পরিণতি অথবা তারা কোথায় আছেন-এ বিষয়ে তাদের পরিবারের কাছে প্রশ্নের উত্তর দেওয়ার ক্ষেত্রে অগ্রগতি হয়নি বললেই চলে।

প্রস্তাব পাশ হওয়ার ফলে জাতিসংঘের অধীনে একটি নিরপেক্ষ ‘ইনডিপেনডেন্ট ইনস্টিটিউশন অব মিসিং পারসন্স ইন দ্য সিরিয়ান আরব রিপাবলিক’ গঠনের অনুমোদন দেওয়া হয়েছে। এতে গুমের শিকার, যারা বেঁচে আছেন তাদেরকে এবং গুম হওয়া ব্যক্তিদের পরিবারকে পর্যাপ্ত সহায়তার কথা বলা হয়েছে।

নিরপেক্ষ এ বডিতে গুমের শিকার, যারা বেঁচে আছেন তাদেরকে এবং গুম হওয়া ব্যক্তির পরিবারের সদস্যদেরকে অন্তর্ভুক্ত করা হবে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাস এখন নতুন এ বডি গঠনের শর্ত উত্থাপন করবেন এবং আগামী ৮০ দিনের মধ্যে এ বডি কার্যকর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

নিউইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ বলছে, সঠিকভাবে কাজ করার জন্য জাতিসংঘের নতুন এ সংস্থাকে প্রয়োজনীয় ‘টুলস’ দিতে হবে।

গত ১৩ বছর ধরে চলমান সিরিয়ার গৃহযুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৫ লাখের মতো মানুষ নিহত হয়েছেন। এ সংকটে দেশের মোট জনগোষ্ঠীর অর্ধেক গৃহহীন হয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: