ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভূমিকম্পে কাঁপল পাকিস্তান-আফগানিস্থান, নিহত ১১

22 March 2023, 11:33:37

ভারত-পাকিস্তান ও আফগানিস্তানে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। শক্তিশালী এই ভূমিকম্পে এখন পর্যন্ত নিহত হয়েছেন ১১ জন। তাদের মধ্যে নয়জনই পাকিস্তানের। এর আগে মঙ্গলবার (২১ মার্চ) রাতে আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী জুর্ম শহরে এই ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয় পার্শ্ববর্তী দেশ ভারতেও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বরাতে এএফপি জানায়, শক্তিশালী এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ভূমিকম্পটি ১৮৭ কিলোমিটার (১১৬ মাইল) গভীরতায় আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

এছাড়া একাধিক ব্রিটিশ গনমাধ্যম সূত্রে জানা যায়, ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। এ ছাড়া ওই অঞ্চলে অন্তত আরও আটজন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: