ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন গ্রেপ্তার

9 March 2023, 6:45:17

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগে প্রেক্ষিতে গ্রেপ্তার করা হয় এবং তাকে অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য আদালতে আনা হবে বলে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা জানিয়েছে।

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) বৃহস্পতিবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলেছে, মুহিউদ্দিনকে তার সরকার কর্তৃক চালু করা একটি অর্থনৈতিক পুনরুদ্ধার প্রকল্প নিয়ে জিজ্ঞাসাবাদ করার পর গ্রেপ্তার করা হয়েছে।

মহামারী চলাকালীন চুক্তির বিনিময়ে নির্মাণ ঠিকাদাররা তার বারসাতু পার্টির অ্যাকাউন্টে অর্থ জমা দিয়েছিল এমন অভিযোগের বিষয়ে বৃহস্পতিবার সকালে ৭৫ বছর বয়সী মুহিউদ্দিন স্বেচ্ছায় এমএসিসির জিজ্ঞাসাবাদে অংশ নিয়েছিলেন।

এমএসিসির প্রধান আজম বাকি আগের দিন রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামাকে বলেছিলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী শুক্রবার আদালতে হাজির হবেন।

মুহিউদ্দিন সকল অভিযোগ অস্বীকার করেছেন এবং বলেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার লক্ষ্যবস্তু। আরও কয়েকজন বেরসাতু রাজনীতিবিদদের অভিযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং দুজনকে অভিযুক্ত করা হয়েছে।

ক্ষমতা ছাড়ার পর মুহিউদ্দিন হবেন দেশের দ্বিতীয় নেতা যাকে অভিযুক্ত করা হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী নাজিব রাজাক ২০১৮ সালের সাধারণ নির্বাচনে ক্ষমতা হারানোর পর একাধিক দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হন। বেশ কয়েকটি ট্রায়ালের প্রথমটিতে তার চূড়ান্ত আপিল হারানোর পর তিনি ২০২২ সালের আগস্টে ১২ বছরের কারাদণ্ড প্রাপ্ত হন।

অভ্যন্তরীণ ক্ষমতার লড়াইয়ের পর মুহিউদ্দিন ২০২০ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী হয়েছিলেন। ২০২১ সালে তিনি আরও রাজনৈতিক কৌশলে চাকরি হারান এবং তার জোট নভেম্বরে আরেক প্রবীণ রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিমের কাছে কঠিন লড়াইয়ের নির্বাচনে হেরে যায়।

আনোয়ার সকল প্রকার দুর্নীতি দমন করার প্রতিশ্রুতি দিয়েছেন, মহামারি চলাকালীন সরকারী ত্রাণ কর্মসূচির পর্যালোচনারও আদেশ দিয়েছেন।

নাজিব রাজাক একসময় মুহিউদ্দিনের বস এবং আনোয়ারের সহকর্মী ছিলেন। রাষ্ট্রীয় তহবিল ১এমডিবি-তে বহু বিলিয়ন ডলার কেলেঙ্কারির সঙ্গে সম্পর্কিত একটি মামলায় দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়ে কারাগারে পাঠানো প্রথম মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: