ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ছাড়াল ৫ হাজা

7 February 2023, 6:27:36

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়াতে নিহতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। বিস্তৃত অঞ্চলজুড়ে চলছে উদ্ধার অভিযান। এখনও ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হচ্ছে জীবিতদের। প্রতি মুহূর্তেই বাড়ছে মৃতের সংখ্যাও। এ পর্যন্ত তুরস্কে ১১ হাজার ভবন ধ্বংস বা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন তুরস্কের এক কর্মকর্তা।

সর্বশেষ সরকারি হিসাবে বলা হয়, দক্ষিণ তুরস্কে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ হাজার ৪১৯। ওই অঞ্চলে আহত উদ্ধার করা হয়েছে ২০ হাজার ৪২৬ জনকে। এর আগে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত অকতায় জানান, এ পর্যন্ত ৭ হাজার ৮৪০ জনকে ভবনের ধ্বংসাবশেষের নিচ থেকে উদ্ধার করা হয়েছে। প্রায় ৩ লাখ ৩৮ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

সিরিয়া উদ্ধার অভিযান কর্মকর্তারা এ পর্যন্ত ১৬০২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। সিরিয়ার আহত ২৪০০ বলে জানিয়েছেন তারা। তুরস্ক ও সিরিয়ার সবমিলিয়ে এ পর্যন্ত ৫ হাজার ২১ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন কর্মকর্তারা। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হতাহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে। সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রেইয়েসুস জানিয়েছেন, মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ৭.৮ মাত্রার কম্পনটি সৃষ্টি হয়। ভূপৃষ্ঠ থেকে ১১ মাইল গভীরে এ কম্পনের উৎপত্তি। পরে আরেকটি কম্পন অনুভূত হয়, সিসমিক স্কেলে যার মাত্রা ছিল ৭.৫। এই কম্পনের কেন্দ্রস্থল ছিল কাহরামানমারাস প্রদেশের এলবিস্তান জেলায়। এর পরে আরও কয়েকটি ছোটবড় আফটারশক অনুভূত হয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: