ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রত্যাহার

14 January 2023, 11:18:20

স্পেনের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার (১২ জানুয়ারি) কার্লোস পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ প্রত্যাহার করেছে। দণ্ডবিধির সংস্কারের পরে অপরাধটি বিলুপ্ত হয়ে যায়৷ফলে কাতালুনিয়ার স্বাধীনতার ব্যর্থ প্রচেষ্টার নেতার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হয়।

তবে অবাধ্যতা ও আত্মসাতের অভিযোগের জন্য তাকে বিচারের মুখোমুখি হতে হবে। এই অপরাধে তার আট বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। স্পেনে বিচার এড়াতে ২০১৭ সাল থেকে পুজদেমন বেলজিয়ামে স্ব-আরোপিত নির্বাসনে রয়েছেন। পুজদেমনকে স্পেনে প্রত্যর্পণ করার সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

স্পেনের সুপ্রিম কোর্টের বিচারক পাবলো লরেনা এক বিবৃতিতে জানান, অপেক্ষাকৃত কম শাস্তির অপরাধের বিচারের মুখোমুখি হতে পুজদেমনকে প্রত্যর্পণের জন্য বেলজিয়ান কর্তৃপক্ষের কাছে নতুন করে অনুরোধ জানাবেন

এদিকে, টুইটারে প্রকাশিত এক ভিডিওতে পুজদেমন প্রত্যর্পণের বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘আমি হাতকড়া পরে স্পেনের বিচারকের উদারতার জন্য নিজেকে সমর্পণ করবো না। আমি মুক্ত মানুষ হিসেবে ফেরার লড়াই চালিয়ে যাবো।’

স্পেন গত বছরের শেষের দিকে রাষ্ট্রদ্রোহ আইন বিলুপ্তির জন্য দণ্ডবিধি সংশোধন করে, যার অধীনে কিছু বিচ্ছিন্নতাবাদী রাজনীতিবিদকে ২০১৭ সালে কাতালানের স্বাধীনতা প্রচেষ্টার জন্য ১৩ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।

উল্লেখ্য, দীর্ঘদিন যাবত কাতালুনিয়ার স্বাধীনতার দাবি নিয়ে বিপাকে রয়েছে স্পেনের সরকার। কাতালুনিয়ায় দুইটি পক্ষ দাঁড়িয়ে গেছে। একপক্ষ অখণ্ড স্বাধীনতা দাবি করে এবং আরেকপক্ষ স্পেনের সঙ্গে থেকে স্বায়ত্ত শাসনের দাবিদার।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: