ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

‘খাদ্য সংকটের মুখে বিশ্বের সাড়ে ৩৪ কোটি মানুষ’

16 September 2022, 11:53:36

ভয়াবহ খাদ্য সংকটে সারা বিশ্ব। আর এই খাদ্য সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ জানিয়েছে বিশ্বে এখন ৩৪ কোটি ৫০ লাখ মানুষ ক্ষুধার দিকে অগ্রসর হয়েছে। এছাড়া রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে নতুন করে ৭ কোটি মানুষ এ সমস্যায় পড়েছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলে নিরাপত্তা কাউন্সিলকে বলেন, বিশ্বের ৮২টি দেশের ৩৪ কোটি ৫০ লাখ মানুষ খাদ্য সংকটে ভুগছে। ২০২০ সালের আগ থেকেই এ খাদ্য সংকট শুরু হয়েছে।

তিনি আরও জানান, ৪৫ টি দেশের ৫ কোটি মানুষ ভয়াবহ পুষ্টির সমস্যায় ভূগছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে তাদের দরজায় দুর্ভিক্ষ কড়া নাড়ছে। এছাড়া ইউক্রেনে বর্তমান অবরোধ এবং কিছু দেশ শস্য মজুত করায় ইতোমধ্যে খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে পুরো বিশ্ব। আফ্রিকায় খরা ইতোমধ্যে ভয়াবহ রূপ নিয়েছে।এমন পরিস্থিতি তৈরির জন্য তিনি বিভিন্ন জাতি গোষ্ঠীর মধ্যে সংঘাত, করোনা মহামারি, জলবায়ু পরিবতন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং রাশিয়া ও ইউক্রেন যুদ্ধকে দয়ী করেছেন।

এই খাদ্য সংকট সমাধনে এখন থেকে পদক্ষেপ না নিলে এ পরিস্থিতি আগামী বছর ভয়াবহ রূপ ধারণ করতে পারে বলেও আশঙ্কা করছে জাতিসংঘ। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল ইউথোপিয়া, উত্তর-পূর্ব নাইজেরিয়া, দক্ষিণ সুদান এবং ইয়েমেনের খাদ্য সংকট পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তবে বেসলি এবং জাতিসংঘের মানবিক প্রধান মার্টিন গ্রিফিথস বলেন, এসব দেশের পাশাপাশি সোমালিয়া এবং আফগানিস্তানেও খাদ্য সংকট দেখা দিয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: