ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত শতাধিক

24 April 2022, 12:03:09

নাইজেরিয়ার নদী রাজ্যে একটি অবৈধ তেল পরিশোধনগারের ডিপো বিস্ফোরণ হয়ে শতাধিক লোক নিহত হয়েছে। স্থানীয় সরকারী কর্মকর্তা এবং একটি পরিবেশবাদী গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে। শনিবার (২৩ এপ্রিল) পেট্রোলিয়াম সম্পদের রাজ্য কমিশনার, গুডলাক ওপিয়া বলেন, একটি অবৈধ বাঙ্কারিং সাইটে আগুন লাগে। এতে একশ জনের বেশি মানুষ দগ্ধ হয়ে প্রাণ হারান।

জীবনের ঝুকি থাকা স্বত্বেও নাইজেরিয়ায় বেকারত্ব ও দারিদ্র্য নিরসনে অবৈধ তেল শোধন করা একটি আকর্ষণীয় ব্যবসায় পরিণত হয়েছে। অপরিশোধিত তেল প্রধান তেল কোম্পানির পাইপলাইন থেকে ট্যাপ করা হয় এবং পরে অস্থায়ী ট্যাংকে পরিশোধিত হয়। তেল পরিশোধনের এই প্রক্রিয়াটি অনেক মারাত্মক দুর্ঘটনার দিকে নিয়ে যাচ্ছে। এবং একটি অঞ্চলকে দূষিত করেছে যা ইতিমধ্যেই কৃষিজমি, উপহ্রদগুলিতে তেল ছড়িয়ে পড়ায় সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়ুথস অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাডভোকেসি সেন্টার জানিয়েছে, বেআইনি জ্বালানি কেনার জন্য লাইনে থাকা বেশ কয়েকটি গাড়ি বিস্ফোরণে পুড়ে গেছে।

সরকার বলেছে ওই দুর্ঘটনার পর থেকে পলাতক ওই শোধনাগারের মালিক। তাকে গ্রেফতার করে শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির প্রশাসন। তারা আশা করছে যে তাকে গ্রেপ্তার করা হলে, তারা ঠিক কী ঘটেছে তা জানতে পারবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: