ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়ার সদস্যপদ বাতিলে ভোটাভুটি আজ

7 April 2022, 2:11:55

ইউক্রেনের বুচা শহরে গণহত্যার অভিযোগে রাশিয়াকে মানবাধিকার কাউন্সিল থেকে সদস্যপদ বাতিলের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাব তুলেছে যুক্তরাষ্ট্র। বুচা শহরে গণহত্যার ঘটনায় রাশিয়ার সদস্যপদের বৈধতা চ্যালেঞ্জ করে প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০ টায় রাশিয়ার সদস্যপদের বিষয়ে বৈধতা বিষয়ে এক ভোটাভুটি অনুষ্ঠিত হবে। প্রস্তাবটি পাশের জন্য দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট প্রয়োজন। ‘হ্যাঁ’ ও ‘না’ ভোটের মাধ্যমে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

আলজাজিরা জানায়, সম্প্রতি ইউক্রেনের বুচা শহরে একটি গণকবর শনাক্ত হয়। ইউক্রেনের দাবি, রুশ সেনাদের হামলায় প্রায় ৩০০ বেসামরিক নাগরিক নিহত হয়। তাদেরকে গুলি করে ও বেয়নট চার্জে হত্যা করে রুশ সেনারা।

বুচা শহরে গণহত্যার ঘটনায় রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রমাণ খুঁজতে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছিল ইউক্রেন। যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালত তদন্তের উদ্যোগ নিলে তাতে সমর্থন ও সহায়তা দেবে দেশ দুটি। একই কথা বলেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘটনায় পুতিনকে ‘নৃশংস’ ও ‘যুদ্ধাপরাধী’ হিসেবে উল্লেখ করেন। তিনিও আন্তর্জাতিক অপরাধ আদালতে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে পুতিনের বিচারের দাবি করেন। তবে সেক্ষেত্রে পর্যাপ্ত তথ্য-প্রমাণ সংগ্রহ হলেই আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর ইঙ্গিত দেন তিনি।

এ ছাড়া, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ইউক্রেনের চেরনিহিভ, খারকিভ ও কিয়েভ অঞ্চলে রুশ সেনাদের যুদ্ধসংক্রান্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অনেক প্রমাণ তাদের হাতে এসেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজও এসব বেসামরিক নাগরিক হত্যার নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছেন।

তবে বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বুচায় রুশ সেনাদের ‘অপরাধের’ ছবি ও ভিডিও দেখিয়ে ইউক্রেন সরকার উসকানিমূলক কাজ করছে। শহরটির একজন বেসামরিক মানুষও রুশ বাহিনীর হাতে নিগৃহীত হয়নি।

যদিও মার্কিন স্যাটেলাইট সংস্থা মাক্সার বুচা শহরে গণহত্যার কিছু ছবি প্রকাশ করেছে। ছবিতে শহরের একটি গির্জার উঠানে ৪৫ ফুট পরিখা খননের প্রমাণ পাওয়া গেছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের লক্ষ্য বিশ্বজুড়ে মানবাধিকারের প্রচার ও সুরক্ষা। এই কাউন্সিলের মোট সদস্য ৪৭ টি দেশ। এই কাউন্সিল জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলিতে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের তদন্ত করে, এবং সংগঠন ও সমাবেশের স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা, বিশ্বাস ও ধর্মের স্বাধীনতা, নারীর অধিকারের মতো বিষয়ভিত্তিক মানবাধিকার বিষয়গুলিকে সম্বোধন করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: