ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে ইউক্রেন

24 February 2022, 8:40:39

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার সকালে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী–নিয়ন্ত্রিত দনবাস অঞ্চলে রুশ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন। এর পরপরই কামান, রকেট, ড্রোন এবং অ্যাসাল্ট বিমান দিয়ে হামলা চালায় রুশ বাহিনী।

সামরিক অভিযান শুরুর ঘোষণা দিয়ে পুতিন বলেছেন, ইউক্রেনের সেনাদের সঙ্গে রাশিয়ার সেনাদের সংঘর্ষ অনিবার্য।

রুশ হামলার পরিস্থিতির মধ্যে ইউক্রেনে সামরিক শাসন জারির আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ নিয়ে জরুরি বৈঠকে বসেছে দেশটির জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদ।

সিএনএনের খবরে বলা হয়েছে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে। রাশিয়ার ইউক্রেন দূতাবাসের প্রধানকে ডাকা হয়েছে এবং দূতাবাস খালি করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে রাশিয়ার আক্রমণকে ইউক্রেনের ‘সার্বভৌমত্বে আঘাত’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, তারা আর রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখবেন না।

তবে রাশিয়ায় অবস্থান করা ইউক্রেনের নাগরিকদের অধিকার রক্ষা, ইউক্রেনের রাজবন্দিদের মুক্তির জন্য কিয়েভ কাজ করে যাবে বলেও উল্লেখ করা হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: