ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

বাইডেন নিশ্চিত, পুতিন হামলার সিদ্ধান্ত নিয়েছেন

19 February 2022, 12:10:11

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি নিশ্চিত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছেন এবং আগামী দিনে হামলা হতে পারে।

মার্কিন গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে বাইডেন এমন ধারণা করেন। ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্যবস্তু করা হবে গোয়েন্দা তথ্যে বলা হয়েছে। তবে রাশিয়া মার্কিন দাবি অস্বীকার করেছে। খবর বিবিসির।

পশ্চিমা দেশগুলো অভিযোগ করেছে, রাশিয়া আক্রমণ চালানোর যৌক্তিকতা দেখাতে ইউক্রেনের বিচ্ছিন্ন পূর্বাঞ্চলে একটি কৃত্রিম সংকট তৈরি করার চেষ্টা করছে।

ইউক্রেনের আশেপাশে এক লাখ ৬৯ থেকে এক লাখ ৯০ হাজার রাশিয়ান সৈন্য রয়েছে বলে অনুমান করছে যুক্তরাষ্ট্র, যা পূর্ব ইউক্রেনের স্বঘোষিত প্রজাতন্ত্র ডোনেটস্ক এবং লুহানস্কের রুশ-সমর্থিত যোদ্ধাদের অন্তর্ভুক্ত।

হোয়াইট হাউস থেকে একটি টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বাস করার কারণ রয়েছে যে রাশিয়ান বাহিনী আগামী সপ্তাহে, আগামী দিনে ইউক্রেনে আক্রমণ করার পরিকল্পনা করছে এবং আক্রমণের অভিপ্রায় আছে।’

‘এই মুহুর্তে আমি নিশ্চিত যে তিনি সিদ্ধান্ত নিয়েছেন,’ পুতিনকে উল্লেখ করে বলেন বাইডেন।

তবে, তিনি বলেছিলেন, ‘রাশিয়া এখনও কূটনীতি বেছে নিতে পারে এবং উত্তেজনা কমাতে ও আলোচনার টেবিলে ফিরে আসার খুব বেশি দেরি হয়ে যায়নি।

এর আগে শুক্রবার ক্রমবর্ধমান উত্তেজনার আরেকটি চিহ্নে, দুটি বিচ্ছিন্নতাবাদী এলাকার নেতারা বাসিন্দাদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন, বলেছিলেন যে ইউক্রেন গোলাগুলি তীব্রতর করেছে এবং হামলার পরিকল্পনা করছে।

ইউক্রেন বারবার বলেছে যে তারা কোনো হামলার পরিকল্পনা করছে না এবং পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা তাকে ‘রাশিয়ান বিভ্রান্তিমূলক প্রতিবেদন’ বলে উড়িয়ে দিয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: