ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ইংল্যান্ডের পরবর্তী রাণী ক্যামিলা

6 February 2022, 6:36:32

ব্রিটিশ সিংহাসনের পরবর্তী রানি হিসেবে ছেলে প্রিন্স চার্লসের স্ত্রী কর্নওয়াল ক্যামিলাকে মনোনীত করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

১৯৫২ সালের ৬ ফেব্রয়ারি রাজা জর্জ (ষষ্ঠ) এর মেয়ে এলিজাবেথ ব্রিটেনের রাজসিংহাসনে আরোহণ করেন। পরিবারের সদস্যদের নিয়ে রাজপ্রাসাদে কেক কেটে প্লাটিনাম জয়ন্তী উদযাপন করেন রানি এলিজাবেথ।

এক বিবৃতিতে দীর্ঘ সাত দশক তাকে সমর্থন ও সহযোগিতা করার জন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ দীর্ঘ সময়ে সামাজিক, সাংস্কৃতিক ও প্রযুক্তিতে অসাধারণ উন্নতি অবলোকন করেছেন বলে বিবৃতিতে উল্লেখ করেন। ভবিষ্যৎ প্রজন্মও এখনকার মতো সমান সুযোগ-সুবিধা লাভ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

নতুন রানি সম্পর্কে বিবৃতিতে এলিজাবেথ বলেন, তিনি চান ছেলে প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ‘কুইন কনসর্ট’ হিসেবে পরিচিত হবেন ডাচেস অব কর্নওয়াল ক্যামিলা।

ডেইলি মেইল জানায়, ব্রিটিশ সিংহাসনের রাজার স্ত্রীকে ‘কুইন কনসর্ট’ বলা হয়। এর অর্থ হলো ক্যামিলার ভবিষ্যৎ পদবি হবে ‘রানি ক্যামিলা’।

ব্রিটিশ রাজপ্রাসাদ ক্লারেন্স হাউসের এক মুখপাত্র বলেন, রানির এমন ঘোষণায় প্রিন্স অব ওয়েলস ও ডাচেস অব কর্নওয়াল ‘আপ্লুত ও সম্মানিত’ বোধ করছেন।

সাধারণত কেউ রাজা হলে তার স্ত্রী রানি হবে এটাই প্রচলিত নিয়ম। কিন্তু এলিজাবেথের পক্ষ থেকে সুস্পষ্ট কোনো ঘোষণা না আসায় পরবর্তী রানি কে হবেন তা নিয়ে ধোঁয়াশা ছিল।

২০০৫ সালে চার্লস ও ক্যামিলা দু’জনে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। চার্লসের প্রথম স্ত্রী ছিল প্রিন্সেস ডায়ানা। কিন্তু প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় ডায়ানা মারা যান। অবশ্য এর এক বছর আগে উভয়ের বিবাহ বিচ্ছেদ হয়েছিল। আর ক্যামিলারও বিবাহ বিচ্ছেদ হয়েছিল। তার প্রথম স্বামী ছিলেন ব্রিটিশ সেনা কর্মকর্তা অ্যান্ড্রু পার্কার বোলস।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: