ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

স্বীকৃতি পেতে সংগ্রাম চালিয়ে যাব: আমির খান মুত্তাকী

4 February 2022, 7:09:05

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী স্বীকৃতি পেতে সংগ্রাম চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। তালেবান সরকারের এই মন্ত্রী বলেছেন, স্বীকৃতি পেতে আমাদের রাজনৈতিক সংগ্রাম চলবে। খুব শিগগিরই তাদের উদ্দেশ্য হাসিল হবে বলেও মন্তব্য করেন তিনি।

সম্প্রতি সংবাদ মাধ্যম এএফপি কাছে সাক্ষাৎকারে আমির খান মুত্তাকী বলেন, বিশ্বের দেশগুলোর সঙ্গে তাদের যোগাযোগ স্বাভাবিকভাবেই চলছে। স্বীকৃতি পেতে এটা বড় পদক্ষেপ।

২০ বছরের বিদেশি দখলদারির পর আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহারের মধ্য দিয়ে গত বছরের মধ্য আগস্টে দেশটির ক্ষমতা তালেবানের হাতে যায়। ক্ষমতা দখলের পর গত সেপ্টেম্বরে সরকার গঠনের ঘোষণা দেয় তালেবান। কিন্তু তালেবানের এ সরকারকে বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

আমির খান মুত্তাকি সাক্ষাৎকারে দাবি করেন, আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী ধীরে ধীরে আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা অর্জন করছে তালেবানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বীকৃতি পাওয়ার প্রক্রিয়ায় আমরা সেই লক্ষ্যের কাছাকাছি এসেছি।

ডিসেম্বরের শেষ দিকে অসলোতে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন আফগান তালেবানের সদস্যরা। আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর এটা ছিল ইউরোপের মাটিতে প্রথম পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা। তিন দিন ধরে চলা অসলো আলোচনায় আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি ও মানবিক সংকটের বিষয়টি গুরুত্ব পায়।

অসলো আলোচনার বিষয়ে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছিলেন, এ বৈঠক তালেবানকে বৈধতা দেওয়া বা স্বীকৃতির প্রতিনিধিত্ব করে না। তবে অবশ্যই তাদেরকে আফগানিস্তানের ক্ষমতাসীনদের সঙ্গে কথা বলতে হবে।

তালেবানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশের সরকার সক্রিয়ভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলাপ-আলোচনায় যুক্ত আছে। বিষয়টি স্পষ্টভাবে ইঙ্গিত দেয় যে তালেবানের গ্রহণযোগ্যতা বাড়ছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: