ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

কাজাখস্তানের সাবেক গোয়েন্দাপ্রধান গ্রেফতার

8 January 2022, 6:18:26

রাষ্ট্রদ্রোহের অভিযোগে কাজখস্তানের সাবেক গোয়েন্দা প্রধানকে গ্রেফতার করা হয়েছে। দেশটিতে রক্তক্ষয়ী সংঘর্ষ চলার সময় তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

শনিবার জাতীয় নিরাপত্তা কমিটি এক বিবৃতিতে জানায়, সাবেক নিরাপত্তা প্রধান করিম মাসিমোভকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি একটি অস্থায়ী কারাগারে আছেন।

করিম মাসিমোভ কাজাখস্তানের প্রথম প্রেসিডেন্ট নুরসুলতান নাজরাভায়াভের ঘনিষ্ঠ ছিলেন।

কাজাখস্তানের নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, দেশটিতে চলমান সংঘর্ষে ২৬ জন আন্দোলনকারী নিহত হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরও ১৮ সদস্য এই আন্দোলনে প্রাণ হারিয়েছেন। এখন পর্যন্ত আটক হয়েছেন প্রায় সাড়ে চার হাজার মানুষ। আহত হয়ে হাসপাতালে ভর্তি আছেন অনেকে। সবচেয়ে বেশি সংঘর্ষ হয়েছে আলমাতিতে।

এই আন্দোলনে সাধারণ মানুষের ঘর-বাড়িতে আগুন দেয়া হয়েছে। লুণ্ঠন করা হয়েছে দামি জিনিসপত্র।

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাশেম জোমার্ট তোকায়েভ শুক্রবার আন্দোলনকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দেন। শনিবার দেশটির সবচেয়ে বড় শহরের নিয়ন্ত্রণ নিয়েছে নিরাপত্তা বাহিনী।

কাজাখস্তানের প্রেসিডেন্টের অনুরোধে ইতোমধ্যে দেশটিতে পৌঁছেছে রাশিয়ান সেনারা। যতদিন নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি নিয়ন্ত্রণে না আসবে ততদিন রাশিয়ার সেনারা দেশটিতে অবস্থান করবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: