ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের কলোরাডো

31 December 2021, 9:35:02

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য। বিস্তৃর্ণ এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে দাবানল। এতে শত শত বাড়ি-ঘর, হোটেল, সুপার মার্কেট ধ্বংস হয়ে গেছে। অন্তত ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। রাজ্যের আধুনিক ইতিহাসে এ দাবানলকে সবচেয়ে ধ্বংসাত্মক বলা হচ্ছে।

শুক্রবার সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, দাবনল মারাত্মক আকার ধারণ করায় রাজ্যের গভর্নর জ্যারেড পলিস জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

কলোরাডো অঞ্চলজুড়ে ঐতিহাসিক খরার পর এ দাবানল দেখা দেয়। ঘণ্টায় ১০৫ মাইল গতিবেগের বাতাসের কারণে দাবানল খুব দ্রুত ছড়াচ্ছে।

কলোরাডোর রাজধানী ডেনভারের উত্তরে বোল্ডার কাউন্টিতে দ্রুত দাবানল ছড়িয়ে পড়ছে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, আগুন আরও ছড়ালে হতাহতের ঘটনা ঘটতে পারে।

লুইসভিল ও সুপিরিয়র শহরে প্রায় ৩০ হাজার মানুষের বসবাস। সুপিরিয়রের এলিমেন্ট হোটেলটি সম্পূর্ণরূপে পুড়ে গেছে। বৃহস্পতিবার সেখানকার মানুষদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

গভর্নর জ্যারেড পোলিস জরুরি এক সংবাদ সম্মেলনে মানুষদের শান্তনা দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা আশা করি বাতাসের গতি কমবে, আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন ঘটবে। তবে যারা সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন, তারা জেনে রাখুন, আপনারা একা নন।’

কলোরাডোতে এর আগের দাবানলগুলো গ্রাম এলাকায় দেখা গিয়েছিল। তবে এবারের দাবানল শহরের উপকণ্ঠে ছড়িয়েছে। কিছু জায়গায় প্রচণ্ড বাতাসে বিদ্যুতের খুঁটি ভেঙে গিয়ে আগুনের তীব্রতা বেড়েছে এবং তা ভয়াবহ দাবানলে পরিণত হয়েছে।

বোল্ডার কাউন্টিতে জ্বলছে আগুন।
বোল্ডার কাউন্টিতে জ্বলছে আগুন।

বোল্ডার কাউন্টির শেরিফ জো পেলে গণমাধ্যমে জানান, সুপিরিয়রের পশ্চিমে প্রায় ৩৭০টি বাড়ি আগুনে পুড়ে গেছে এবং ২১০টি বাড়ি সুপিরিয়রের ওল্ড টাউন এলাকায় মাটিতে মিশে গেছে। এছাড়া একটি শপিং কমপ্লেক্স এবং হোটেলও সম্পূর্ণরূপে তলিয়ে গেছে।

দাবানলে অন্তত সাতজন হতাহত হয়েছেন বলে জানিয়েছেন শেরিফ পেলে। আরও হতাহতের সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

কলোরাডো সান সংবাদপত্র জানিয়েছে, বেশ কয়েকজনকে পোড়ার জন্য চিকিত্সা করা হয়েছে, একটি হাসপাতালে কমপক্ষে ছয়জন রোগী রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি সুপারমার্কেটের বাইরে তোলা একটি ভিডিওতে দেখা যায়, পার্ক করা গাড়ির মধ্য দিয়ে আগুনে বাতাস বয়ে যাচ্ছে। গাছ এবং ঘাসে আগুন লেগেছে, কারণ প্রবল বাতাস চারদিকে ধোঁয়া ঠেলে দিচ্ছে৷

৭২ বছর বয়সী কলোরোডার বাসিন্দা প্যাট্রিক কিলব্রাইড দ্য ডেনভার পোস্টকে জানিয়েছেন, তিনি একটি হার্ডওয়্যারের দোকানে কাজ করছিলেন। তখন তাদেরকে দ্রুত সেখান থেকে সরে যাওয়ার আদেশ দেওয়া হয়। তিনি তার জিনিসপত্র সংগ্রহ করার জন্য দৌড়ে বাড়িতে যান, কিন্তু তার গাড়ি এবং তার পরা পোশাক ছাড়া অন্য কিছু সংরক্ষণ করতে পারেননি। সব কিছু পুড়ে গেছে। তার পোষা কুকুর ও বিড়াল মারা গেছে। বাড়িটিতে তিনি তিন দশক ধরে বসবাস করে আসছিলেন।

এনডিটিভির খবরে বলা হয়, কিছু জায়গায় প্রতি ঘণ্টায় ১০০ মাইল (১৬০ কিলোমিটার) বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে, যা অগ্নিনির্বাপক এবং বিমানকে আকাশে উঠতে বাধা দিয়ে অগ্নিনির্বাপক প্রচেষ্টাকে জটিল করে তুলেছে।

সাম্প্রতিক বছরগুলোতে কলোরাডো চরম খরার সম্মুখীন হয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে গরম ও শুষ্ক আবহাওয়ায় দাবানল ছড়িয়ে পড়েছে বলে বিশেষজ্ঞরা বলছেন।

বিজ্ঞানীরা বলছেন, প্রধানত জীবাশ্ম জ্বালানির অনিয়ন্ত্রিত পোড়ানোর মতো মানুষের কার্যকলাপের কারণে আবহাওয়ার ধরণ পরিবর্তন হয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

তারা বলছেন, উষ্ণায়ন কিছু অঞ্চলে খরাকে দীর্ঘায়িত করছে এবং অন্যান্য স্থানে অসময়ে বড় ঝড়ের উদ্রেক করছে। বিশ্বব্যাপী গড় তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকায় এমন ঘটনা আরও খারাপ হতে পারে বলে আশা করা হচ্ছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিদ ড্যানিয়েল সোয়াইন টুইট বলেছেন, ডিসেম্বরে এই দাবানলগুলি হচ্ছে। এটা “বিশ্বাস করা কঠিন”, এসময় প্রকৃতি শান্ত থাকার কথা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: