ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

পেট্রোল-ডিজেলের দাম কমল ভারতে

4 November 2021, 12:01:59

দীর্ঘদিন উর্ধ্বমুখী থাকার পর ভারতে কম পেট্রোল ও ডিজেলের দাম। ভারত সরকার ডিজেল এবং পেট্রোলের উপর আবগারি শুল্ক অনেকটাই কম করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে দাম কমছে এই দুই জ্বালানির।

তবে দাম কমলো শুধু ভারতের চার রাজ্যে। বিজেপি শাসিত কর্ণাটক, গোয়ায় লিটার পিছু পেট্রোল ডিজেলের দাম কমলো ৭ রুপি। আসাম এবং ত্রিপুরা সরকারেরও একই সিদ্ধান্ত। বিজেপি শাসিত চার রাজ্যে পেট্রোপণ্যের দাম কমায় খানিকটা হলেও চাপ বাড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উপর।

কলকাতায় আজ পেট্রোলের দাম ১০৪. ৬৭ রুপি আর ডিজেলের দাম ৮৯.৭৯ রুপি। কলকাতায় পেট্রোলের দাম কমেছে ৬ রুপি ও ডিজেলের দাম কমেছে ১২ রুপি। একটানা উর্ধ্বমুখী দামের পর ভারতবাসীকে স্বস্তি দিয়েছে কেন্দ্র সরকার। এক ধাক্কায় অনেকটাই দাম কমান হয়েছে পেট্রোল-ডিজেলের।

পেট্রোপণ্যের ওপর আফগারি শুক্ল হ্রাস করা হয়েছে। ডিজেলের ওপর আফগারি শুক্ল হ্রাস পেট্রোলের তুলনায় দ্বিগুণ হবে। পেট্রোল ও ডিজেলের টানা মূল্যবৃদ্ধিতে মুদ্রাস্ফীতিতেও প্রভাব পড়েছে। তার জেরে এই সিদ্ধান্ত।

যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছিল, তাতে রোজই চাপের মুখে পড়তে হচ্ছে দেশটির সাধারণ মানুষকে। ভারত বিশ্বের তৃতীয় সবচেয়ে বড় জ্বালানি তেল আমদানি করা দেশ। ভারতের তেলের চাহিদার ৮৫ শতাংশই আমদানি করা হয় মধ্য-পূর্বের তেল উৎপাদনকারী দেশগুলো থেকে। বর্তমানে বিশ্ববাজারে ক্রুড অয়েল অর্থাৎ অপরিশোধিত তেলের দাম বেড়ে চলেছে। ফলে তার প্রভাব পড়ছিল ভারতের জ্বালানি তেলের মূল্যের উপরেও।

চলতি মাসে তিনদিন বাদ দিয়ে এখনও পর্যন্ত মোট ২৩ বারে বেশি বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। তবে যে হারে দাম বাড়ছে তাতে আগামী দিনে আরও সমস্যায় পড়তে চলেছে সাধারণ মানুষ। প্রতিদিনই পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা করে বেড়ে চলেছিল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: