ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী

29 September 2021, 6:54:01

তিউনিশিয়ার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী নাজলা বাউডেন রোমধান। দেশটির প্রেসিডেন্ট কাইস সাঈদ প্রধানমন্ত্রী হিসেবে বিশ্ববিদ্যালয়ের সাবেক এই প্রকৌশলীর নাম ঘোষণা করেছেন।

এএফপির খবরে বলা হয়েছে, নাজলা বাউডেন রোমাধান পূর্বে ওয়ার্ল্ড ব্যাংকে কাজ করেছেন। এর বাইরে তার সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি।

প্রায় দুই মাস আগে বিক্ষোভের মুখে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে বরখাস্ত করে সংসদ বিলুপ্ত ঘোষণা করেন প্রেসিডেন্ট কায়েস সাঈদ। গত সপ্তাহে তিনি নতুন ডিক্রি জারি করেন। এতে তার ক্ষমতা বাড়ানোর সুযোগ রাখা হয়। বলা হয়, দেশ পরিচালনায় নিরংকুশ ক্ষমতা পাবেন কায়েস সাঈদ। এ পদক্ষেপকে ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টা উল্লেখ করে নিন্দা জানায় বিভিন্ন দেশ ও সংস্থা।

এএফপির খবরে বলা হয়েছে, রোমাধান এমন এক সময় তিউনিশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন যখন দেশটিতে নানাবিধ সংকট চলছে। ২০১১ সালে বিপ্লবের মাধ্যমে তিউনিশিয়ায় গণতান্ত্রিক যাত্রা শুরু করে। বর্তমান দেশটিতে ব্যাপক অর্থনৈতিক সংকট চলছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: