ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ফুলকপির ডাটা চচ্চড়ি

31 January 2024, 11:11:58

বাজারে উঠেতে শুরু করেছে শীতের সবজি ফুলকপি। তবে দামটা খুব িএকটা নাগালে নেই। তারপরেও, নতুন সবজি বলে কথা, দু একদিন তো মেন্যুতে থাকতেই পারে। কিন্তু দাম দিয়ে বাজার থেকে ফুলকপি কিনে এনে শুধু ফুল টুকু নিয়ে ডাটা গুলো ফেলে দিতে অনেকেরই কষ্ট হয়। তাই আর ফুলকপির ডাটা ফেলে না দিয়ে তা দিয়ে বানিয়ে ফেলুন চচ্চড়ি। জেনে নিন রেসিপি।

উপকরণ:

২০০ গ্রাম ‏ফুলকপির নরম ডাটা
১ টি ‏বেগুন
১/২ কাপ ‏কুমড়ো
১ টি ‏কাচা কলা
১ টি ‏আলু
১ চা চামচ ‏হলুদ গুড়া
২ টি ‏শুকনো মরিচ
৪/৫ টি ‏কাচা মরিচ ফালি
১ টেবিল চামচ ‏পেয়াজ কুচি
১ চা চামচ ‏রসুন কুচি
১ চা চামচ ‏জিরা
৪/৫ টি ‏কুমড়ো বড়ি
১ টি ‏তেজ পাতা
২ টেবিল চামচ ‏তেল
পরিমানমত ‏লবন

প্রস্তুত-প্রনালী:
১. ফুলকপির ডাটা পাতলা ছোট টুকরো করে কেটে গরম পানিতে ২ মিনিট ভাপিয়ে পানি ঝরিয়ে নিন। অন্য সব সবজি ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার অল্প পানি, লবণ, হলুদ ও কাচা মরিচ দিয়ে সেদ্ধ করে নিন পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত।

২. কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে পেয়াজ, রসুন, জিরা, শুকনো মরিচ ও তেজপাতা দিয়ে একটু ভাজুন। হালকা লাল হয়ে গেলে এর মধ্যে ডালের বড়ি ভেঙ্গে গুড়ো করে দিয়ে দিন।

৩. ভালমত ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা বেগুন দিয়ে সব কিছু একসাথে মিশিয়ে কিছুক্ষণ অনবরত নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। স্বাদ বাড়াতে এর মধ্যে কিছু ছোট কুচি চিংড়ি মাছ দিতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: