ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ডিমের মালাইকারি রান্নার রেসিপি

9 September 2023, 5:45:51

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। সহজ যে কোনো সুস্বাদু পদ তৈরি করা যায় ডিম দিয়ে। ডিম সেদ্ধ থেকে শুরু করে ভাজি, তরকারি, ডেজার্টসহ অনেক ধরনের পদ তৈরি করা যায় ডিম দিয়ে।

তেমনই এক সুস্বাদু পদ হলো ডিমের মালাইকারি। একবার খেলেই মুখে স্বাদ লেগে থাকবে সব সময়। রইলো ডিমের মালাইকারির সহজ রেসিপি-

উপকরণ:
১. ডিম ৬টি
২. টকদই ২ টেবিল চামচ
৩. পেঁয়াজ কুচি আধা কাপ
৪. টোমেটো কুচি আধা কাপ
৫. কাজু বাদাম ২০ গ্রাম
৬. চারমগজ ১০ গ্রাম
৭. রসুন বাটা ৩ টেবিল চামচ
৮. আদা বাটা ১ টেবিল চামচ
৯. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
১০. শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ
১১. ধনে গুঁড়া আধ টেবিল চামচ
১২. গরম মসলার গুঁড়া ১ চা চামচ
১৩. নারকেলের দুধ আধা কাপ
১৪. লবণ স্বাদ অনুযায়ী
১৫. চিনি স্বাদ অনুযায়ী ও
১৬. সরিষার তেল পরিমাণমতো।

পদ্ধতি:
প্রথমে ডিমগুলো সেদ্ধ করে নিন। তারপর একটি পাত্রে টকদই, লবণ, মরিচের গুঁড়া আর সামান্য সাদা তেল দিয়ে আধা ঘণ্টা মেখে রাখুন ডিম সেদ্ধগুলোকে। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলো হালকা ভেজে তুলে রাখুন।

এবার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভালো করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এবার অন্য একটি কড়াইয়ে তেল গরম করে তার মধ্যে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে এলে বেটে রাখা মিশ্রণ যোগ করুন। আর একটু কষিয়ে নিন।

এরপর নারকেলের দুধ যোগ করুন, ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন। ঝোল মাখা মাখা হয়ে এলে উপর থেকে গরম মসলা গুঁড়া ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন।

সূত্র: জাগোনিউজ২৪

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: