ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ডিম বেগুনের তরকারি

15 July 2023, 11:18:54

বিশেষ মসলায় ডিম বেগুনের তরকারি রান্না করে ফেলতে পারেন। রেসিপি জেনে নিন।

২৫০ গ্রাম বেগুন চাকা করে কেটে নিন। পাঁচটি ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার সামান্য লবণ ও হলুদের গুঁড়া দিয়ে মেখে নিন ডিম ও বেগুনের টুকরা।

প্যানে তেল গরম করে আদা কুচি, তিন কোয়া রসুন, কয়েকটি এলাচ ও দারুচিনি দিন। একটি পেঁয়াজ কুচি ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে নাড়তে থাকুন। একটি টমেটো টুকরো করে দিয়ে ভাজুন। ৪ থেকে ৫ মিনিট ভেজে উঠিয়ে নিন মিশ্রণটি। কিছুটা ঠান্ডা হলে ব্লেন্ড করে নেবেন এই মিশ্রণ। একই তেলে ডিম ও বেগুন ভেজে নিন।

গরম তেলে ব্লেন্ড করা রাখা মিশ্রণ ও অল্প পানি দিয়ে নাড়ুন। আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ হলুদের গুঁড়া ও স্বাদ মতো মরিচের গুঁড়া দিন। স্বাদ মতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন মসলা। তেল ভেসে উঠলে ৫০০ মিলি পানি দিয়ে দিন। বলক চলে আসার পর ডিম ও বেগুন দিয়ে দিন। সামান্য গরম মসলার গুঁড়া ও ভাজা জিরার গুঁড়া দিন। চামচ দিয়ে না নেড়ে প্যানের হাতল ধরে ঘুরিয়ে দিন। নাড়লে বেগুন ভেঙে যাবে। ঝোল কিছুটা কমে আসলে নামিয়ে পরিবেশন করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: