ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

যেভাবে বানাবেন খাট্টি ডাল

19 May 2023, 6:20:18

অনেকে হালকা খাবার খেতে পছন্দ করেন। বিশেষ করে গরমে হালকা খাবার যথেষ্ট পরিমাণে আরাম দেয়। আজ থাকছে হালকা খাবার খাট্টি ডালের রেসিপি।

উপকরণ:
– মিষ্টি আলু বা গোল আলু আধা কেজি

– কাঁচা মরিচ ৫-৬টি

– যেকোনো বড় মাছের মুড়ি ১টি

– সয়াবিন তেল আধা কাপ

– লবণ স্বাদমতো

– হলুদগুঁড়া আধা চা-চামচ

– মরিচগুঁড়া আধা চা-চামচ

– আদাবাটা ১ চা-চামচ

– রসুনবাটা ১ চা-চামচ

– ধনেগুঁড়া আধা চা-চামচ

প্রণালি:
আলু সেদ্ধ করে আধভাঙা করে রাখতে হবে। মাছের মুড়ি ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। একটি পাত্রে তেল দিয়ে সব মসলা কষিয়ে নিন। আবার মাছের মুড়ি দিয়ে কষিয়ে আলু দিতে হবে। এবার ৩-৪ কাপ গরম পানি দিয়ে জ্বাল দিন। ঘন ডালের মতো হয়ে এলে বাগাড় দিয়ে পরিবেশন করতে হবে।

টমেটো-পেঁয়াজের বাগাড়ের উপকরণ:
ঘি বা তেল ৩-৪ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১টি, কাঁচা মরিচ ফালি ২টি, ধনেগুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, টমেটোকুচি ১টি, গরম মসলা আধা চা-চামচ, আমচুরগুঁড়া সিকি চা-চামচ, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ।

প্রণালি:
ঘি বা তেল গরম করে জিরার ফোড়ন দিয়ে দিন, বাদামি রং না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পেঁয়াজ দিন, বাদামি করে ভেজে নিতে হবে। টমেটো দিয়ে অল্প আঁচে ২-৩ মিনিট রান্না করে নিন। ধনেগুঁড়া, আমচুরগুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে দিন। আধা মিনিট নেড়ে নিন। এরপর কাঁচা মরিচ, শুকনা মরিচ, তেঁতুলের মাড় মিশিয়ে দিন। আধা মিনিট নেড়ে নিতে হবে। ফুটিয়ে গরম ডালে ঢেলে দিন। এবার পরিবেশন করতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: