ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

চিলি পটেটো

31 January 2023, 8:52:11

পটেটো বা আলু এমন একটা সবজি যা ছাড়া রান্না হয় না। ভোজনরসিক বাঙ্গালির রোজকার খাবারে আলু থাকবেই। জাতি হিসেবে বাঙালির খাদ্য তালিকায় বৈচিত্র্যের যেন কমতি নেই। আলুর অনেক ধরনের রেসিপির মধ্যে চিলি পটেটো একটি। যেকোনো সময় খেতে চাইলে সহজ ও কম সময়ে বানানোর জন্য একটি মজাদার রেসিপি।

আসুন জেনে নেই চিলি পটেটো তৈরির রেসিপি-

উপকরণ:
বড় আলু– ৩টি
কর্নফ্লাওয়ার– ২ টেবিল চামচ
লংকা গুঁড়ো– ১/৪ চা চামচ
লবণ– পরিমাণমতো
তেল– ৩ টেবিল চামচ
আদা ও রসুন বাঁটা– ১ টেবিল চামচ
পেঁয়াজ– ১টি, ত্রিকোণ করে কাটা
ক্যাপসিকাম কুঁচি– ১/২ কাপ
লংকা মরিচ– ২/৩টি
গোলমরিচ গুঁড়ো– ১/২ চা চামচ
সয়া সস– ১/২ টেবিল চামচ
চিলি সস– ১.৫ চা চামচ
ভিনেগার– ১ চা চামচ
টমেটো সস– ১ টেবিল চামচ
তিল– ১/২ চা চামচ
ধনেপাতা– সাজানোর জন্য

প্রণালী: আলু লম্বা লম্বা করে পিস করুন। তারপর ধুয়ে নিন। একটি বাটিতে আলুর পিসগুলো নিয়ে তাতে কর্নফ্লাওয়ার ও লবণ দিয়ে ভালোভাবে মাখান। তারপর ডুবো তেলে সোনালী করে ভাজুন। ভাজা হলে উঠিয়ে নিন। একটি বাটিতে একটু জল নিয়ে তাতে ১ চা চামচ কর্নফ্লাওয়ার গুলে নিন। একটি প্যানে তেল নিয়ে গরম করুন। তাতে আদা–রসুন বাঁটা, ক্যাপসিকাম কুঁচি ও পেঁয়াজ কুঁচি দিয়ে ভালো করে নাড়ুন ১ মিনিট। তারপর তাতে গুলানো কর্নফ্লাওয়ার ঢালুন। নেড়ে দিন। চিলি সস, সয়া সস, ভিনেগার, টমেটো সস, মরিচের গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে নেড়ে মেশান ও হালকা শুকিয়ে ঘন করে নিন। ভাজা আলুগুলো অ্যাড করুন এবং ভালো করে নেড়ে মেশান। হয়ে গেলে ধনেপাতা ও তিল দিয়ে পরিবেশন করুন।

এইতো হয়ে গেলো মজাদার চিলি পটেটো। চট জলদি তৈরি করুন এবং পরিবেশন করুন ইয়াম্মি ও টেস্টি চিলি পটেটো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: