ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

চিকেন স্ট্যু তৈরি করুন ঘরেই

4 May 2022, 1:09:45

চিকেনের হরেক রকম পদ সবাই প্রতিদিনই কমবেশি খান। চিকেন কারি থেকে শুরু করে পাস্তা, চাওমিন, স্যুপসহ বিভিন্ন পদ তৈরি করতে ব্যবহৃত হয় মুরগির মাংস। তবে কখনো কি চিকেন স্ট্যু খেয়েছেন, এটি খুবই স্বাস্থ্যকর একটি পদ। বিশেষ করে যারা

ওজন কমাতে চান তারা একটু স্ট্যু খেতে পারেন। কারণ এটি তৈরিতে মাংসের পাশাপাশি থাকে বিভিন্ন শাক সবজি।

পুষ্টিতে ভরপুর চিকেন স্ট্যু শরীরে প্রোটিনের ঘাটতি মেটায়। পাশাপাশি বিভিন্ন শাক সবজিতে থাকা পুষ্টিগুণ ও স্বাস্থ্যের উন্নতি ঘটায়। চলুন তবে জেনে নিন কিভাবে তৈরি করবেন চিকেন স্ট্যু।

উপকরণ:

– মুরগির মাংস ৫০০ গ্রাম,

– আদা রসুন বাটা ২ টেবিল চামচ,

– লেবুর রস ২ টেবিল চামচ,

– হলুদ গুঁড়া আধা চা-চামচ,

– লবণ স্বাদমতো,

– কাঁচা মরিচ ৪ টি,

– গোলমরিচ গুঁড়া ১ চা চামচ,

– ধনে গুঁড়া ১ চা চামচ,

– জিরার গুঁড়া ১ চা চামচ,

– তেজপাতা ২ টি,

– লবঙ্গ ৩ টি,

– এলাচ ৩ টি,

– দারুচিনি ১ টি,

– পেঁয়াজ কুচি ২ টি,

– বরবটি আধা কাপ,

– গাজর কুচি ১ টি,

– আলু ২ টি,

– ঘি বা মাখন ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি বাটিতে চিকেনের টুকরো আদা রসুন বাটা, হলুদের গুঁড়ো, লবণ ও লেবুর রস দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন অন্তত ১৫ মিনিটের মতো। এরপর প্যানে ঘি বা মাখন গরম করে অল্প থেঁতো করা লবঙ্গ, এলাচ, দারুচিনি তেজপাতা দিয়ে নিন। ৩০ সেকেন্ড নেড়ে পেঁয়াজ কুচি মিশিয়ে দিন।

এরপর সব সবজি, গাজর, বিনস, আলুর সঙ্গে গোলমরিচ গুঁড়া, ধনে গুড়া, লবণ, জিরার গুঁড়া ও কাঁচা মরিচের পানি মিশিয়ে দিন। ভাল করে মিশিয়ে চিকেনের টুকরো করে দিন।

ভালো করে ভাজা হলে ৮০০ মিলিলিটার মতো পানি দিয়ে রান্না করুন। পানি একটু ঘন করতে চাইলে নামানোর আগে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশন করুন চিকেন স্ট্যু।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: