ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

গাজরের মালাই পাটিসাপটা

13 January 2022, 5:12:37

সবজি হিসেবে গাজর যেমন জনপ্রিয় তেমনি মিষ্টি খাবার তৈরিতে এর জুড়ি নেই। আর গাজরের মালাই পাটিসাপটা বানানো খুবই সহজ। তাহলে আর দেরি না করে বাড়িতে বানিয়ে নিন রেসিপিটি-

উপকরণ:

– সেদ্ধ করে ম্যাশ করা গাজর ৪ টেবিল চামচ,

– ঝুরি করা গাজর আধা কাপ,

– কোরানো নারকেল ১/৩ কাপ,

– ময়দা ৬ টেবিল চামচ,

– পোলাওয়ের চালের গুড়া ৪ টেবিল চামচ,

– সুজি ৪ টেবিল চামচ,

– মাওয়া সিকি কাপ,

– চিনি আধা কাপ,

– দুধ ২ কাপ,

– ক্রিম ২ টেবিল চামচ,

– কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ,

– কিশমিশ ১ টেবিল চামচ,

– এলাচ গুঁড়া সামান্য,

– জাফরান এক চিমটি,

– ঘি দেড় চা-চামচ।

পুর তৈরির প্রণালী: প্যানে ঘি গলিয়ে তাতে কোরানো নারকেল ও ঝুরি করা গাজর দিয়ে ভালো করে বেশ কিছুক্ষণ ভেজে নিন। মাওয়া মিশিয়া আরো কিছুক্ষণ রান্না করুন। তারপর চিনি দিয়ে মিশিয়ে নিলে ক্রিম ও এলাচ গুঁড়া দিয়ে হালকা নেড়ে চুলা বন্ধ করে দিন। এরপর তাতে কাজুবাদাম, কিশমিশ কুচি ও জাফরান দিয়ে মেখে নিন।

ব্যাটার তৈরীর প্রণালী: একটি বাটিতে সামান্য জাফরান, ম্যাশ করা গাজর, ময়দা, সুজি, চিনি ও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মসৃণ ব্যাটার না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন।

প্রস্তুত প্রণালী: একটি ননস্টিক প্যান গরম করে সামান্য ঘি ব্রাশ করে নিন। গোল চামচ এর ২ চামচ বাটার দিয়ে পুরো প্যান ঘুরিয়ে রুটির মত তৈরী করে নিন। কাঁচা ভাব গিয়ে সাদাটে হয়ে এলে তাতে লম্বালম্বি করে গাজরের পুর রাখুন। রোল করে পেচিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার গাজরের মালাই পাটিসাপটা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: