ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

মাগুর মাছের তিনটি অসাধারণ রেসিপি

6 January 2022, 7:13:47

মাগুর মাছ অতি সুস্বাদু একটি মাছ। তবে শুধু স্বাদের দিক থেকেই নয়, মাগুর মাছের পুষ্টিগুণ গুনে শেষ করা যাবে না। রোগীর খাদ্য হিসাবে শিং, মাগুর মাছ ব্যবহার করা হয়। এই মাছে থাকে প্রচুর পরিমাণে আয়রন এবং ক্যালসিয়াম, ফসফরাস। যারা রক্তসল্পতায় ভুগছেন তারা মাগুর মাছ খেতে পারেন। মাগুর মাছের শিং খাবার পরামর্শ দেয় ডাক্তারেরা। সন্তান প্রসবের পর যদি কোনো কারণে স্তনের দুধ কমে যায় তাহলে মাগুর মাছের ঝোল খান। স্তনে দুধ আনতে সাহায্য করে মাগুর মাছ। যারা ক্যালসিয়ামের সমস্যায় ভুগছেন তারা মাগুর মাছ খেতে পারেন। নিয়মিত মাগুর মাছ খেলে শরীর ভালো থাকে। জেনে নিন মাগুর মাছের তিনটি অসাধারণ রেসিপি।

১) মাগুর মাছের ঝোল-»
উপকরণ:
মাগুর মাছ টুকরো টুকরো করে কেটে নুন, হলুদ মাখিয়ে রাখা
কুচি করা পিঁয়াজ
কালোজিরে
কাঁচা লঙ্কা
টমেটো বাটা
সরষের তেল
নুন মিষ্টি স্বাদ মত
টুকরো করে কেটে রাখা আলু
ধনেপাতা কুচি করে কাটা

প্রণালী: কড়াইয়ে সরষের তেল গরম করে নুন, হলুদ মাখিয়ে রাখা মাছের টুকরোকে ভাল করে ভেজে তুলে রাখতে হবে। এরপরে আলু ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে পিঁয়াজ দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে টমেটো বাটা দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে মাছের টুকরোগুলো, আলুর টুকরোগুলো দিয়ে অল্প একটু উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাগুর মাছের ঝোল’।
২) মাগুর মাছের ঝাল ভুনা-»
উপকরণ:
টুকরো করে কেটে রাখা মাগুর মাছ
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
সরষের তেল
ধনেপাতা কুচি করে কাটা লঙ্কাবাটা
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে আগে মাছগুলো ভেজে তুলে রাখতে হবে। এবার কড়াইয়ে পেঁয়াজ বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, আদা বাটা, টমেটো বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণ ঢাকা রাখতে হবে। ঢাকা খুলে মাছের টুকরোগুলো দিয়ে উপর থেকে ধনেপাতা কুচি, চিরে রাখা কাঁচা লঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাগুর মাছের ঝাল ভুনা’।

৩) মাগুর মাছের সরষে ভাপা-»
উপকরণ: নুন, হলুদ মাখিয়ে টুকরো করে রাখা মাগুর মাছ
সরষে বাটা
নারকেল বাটা
সরষের তেল
কুচি করা ধনেপাতা
চিরে রাখা লঙ্কা
হলুদ গুঁড়ো

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে মাছের টুকরোগুলো আগে ভেজে তুলে রাখতে হবে। এরপর একটি টিফিন বক্সের মধ্যে সরষে বাটা, নারকেলবাটা সরষের তেল, অল্প একটু হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদ মত মাছের টুকরোগুলো সঙ্গে ভালো করে মাখিয়ে নিয়ে ধনেপাতা কুচি এবং চেরা লঙ্কা দিয়ে টিফিন বক্স ঢাকা দিয়ে একটি কড়ার মধ্যে জল ফুটতে দিয়ে টিফিন বক্স দিয়ে দিতে হবে। ১৫ মিনিট পর টিফিন বক্স বাইরে বের করে স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ‘মাগুর মাছের সরষে ভাপা’।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: