ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

পালং চিংড়ি

13 December 2021, 7:20:28

শীতকাল মানেই বাজারে সবজির সমারোহ। নানান ধরনের টাটকা শাক সবজি পাওয়া যায় এই সময়। সারাবছর যারা সবজি খান না তারা এই সময়টাতে পুরো বছরের ঘাটতি পুষিয়ে নিতে পারবেন।

এখন বাজারে খুব সহজেই পালং শাক পেয়ে যাবেন। দুপুরের মেন্যুতে কিংবা রাতের খাবারে রাখতে পারেন পালংয়ের নানা পদ।

বাঙালিদের কাছে পালং চিংড়ি খুবই জনপ্রিয়। মায়ের হাতে বহুবার নিশ্চয়ই খেয়েছেন এই পদ। তবে নিজে এখনো রেসিপি জানেন না। কিংবা সেই স্বাদ পান না। তাদের জন্য আজ রইল পালং চিংড়ির সহজ রেসিপি-

উপকরণ
১. পালং শাক প্রয়োজনমতো
২. চিংড়ি মাঝারি সাইজের ১ কাপ
৩. পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৪. রসুন কুচি ২ টেবিল চামচ
৫. কাঁচা মরিচ ফালি ৫-৬টি
৬. হলুদ গুঁড়া সামান্য
৭. লবণ স্বাদ মতো
৮. তেল পরিমাণমতো

পালং চিংড়ির সহজ রেসিপি

পদ্ধতি
প্রথমে শাক, মাছ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। শাকগুলো একটু ছোট করে কেটে নিতে পারেন। চিংড়িগুলো বেশি বড় হলে মাঝ থেকে কেটে নিতে পারেন আবার আস্তও রাখতে পারেন। এবার সামান্য হলুদ গুঁড়া দিয়ে চিংড়ি মাছ মাখিয়ে ভেজে নিন।

এরপর প্যানে তেল গরম করে একে একে রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ ভেজে নিন। তারপর মিশিয়ে দিন পালংশাক। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। শাক সেদ্ধ হলে এরপর চিংড়ি মিশিয়ে ভাজা ভাজা করুন।

নামানোর আগে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। চাইলে সামান্য ভাজা জিরা গুঁড়া এবং ঘি দিতে পারেন। গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন মজাদার পালং চিংড়ি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: