ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ফুলকপির কালিয়া

22 November 2021, 11:15:58

শীতকালে ফুলকপির স্বাদ একেবারে আলাদা। মাছের মধ্যে ফুলকপি, কিংবা ডালের মধ্যে ফুলকপি। কিংবা শুধু আলু-ফুলকপি ভাজা হলেই জমে যায় খাবারের স্বাদ। আবহাওয়ায় যখন হালকা শীতল হাওয়া, তখন না হয় ফুলকপি দিয়েই একটু পরিবেশন করা যাক। রইল ফুলকপির কালিয়া রেসিপি।

উপকরণ

বড় ফুলকপি: একটি

আলু: কয়েক টুকরো

মটরশুটি: এক কাপ

এলাচ: ৩টি

তেজপাতা: ২ টি

সাদা জিরে: ১ চামচ

আদা বাটা: ১ চামচ

জিরা গুঁড়া: ২ চামচ

হলুদ গুঁড়া: ১ চামচ

মরিচ বাটা: প্রয়োজনমতো

গরম মশলা: পরিমাণমতো

লবণ: প্রয়োজন মতো

সরিষার তেল: পরিমাণমতো

প্রণালি

প্রথমে আলুগুলোকে চৌকো করে কেটে নিন। তারপর আলু, ফুলকপি ও মটরশুটি লবণ মেশানো পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর একটি কড়াইয়ে তেল গরম করতে দিন। তেল গরম হলে আলু, ফুলকপির গায়ে হলুদ মাখিয়ে গরম তেলে লালচে করে ভেজে নিন। অন্যদিকে, মটরশুঁটি একটু সিদ্ধ করে নিন। আলু ও ফুলকপি ভাজা হয়ে গেলে সেই তেলেই এলাচ, সাদা জিরে, গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। অন্য একটি পাত্রে অল্প গরম পানিতে মরিচ গুঁড়া, হলুদ, আদা বাটা, জিরা গুঁড়া মিশিয়ে গুলে রেখে দিন। ফোড়ন দেওয়া তেলে ওই গুলে রাখা মিশ্রণ মিশিয়ে দিন। এর মধ্য়ে এক চামচ টমেটো সস দিয়ে ভাল করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে ভাজা আলু ও সিদ্ধ করা ফুলকপি যোগ করুন। ভালো করে নাড়িয়ে নিন। এরপর কতটা ঝোল আপনার প্রয়োজন, সেই বুঝে পানি দিয়ে কড়াই ঢেকে রাখুন। ঝোল ঘন হয়ে এলে গরম মশলা যোগ করুন। কিছুক্ষণ নাড়িয়ে গরম গরম পরিবেশন করুন। রুটি বা পরোটা দিয়ে ফুলকপির কালিয়া খেতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: