ইন্টারনেট
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

দারুণ স্বাদের বাঙালী স্টাইলে চাইনিজ ভেজিটেবল রেসিপি

15 November 2021, 6:17:40

সবজি খেতে পছন্দ করিনা আমরা অনেকেই! আবার অনেকের কাছেই শাক-সবজির চেয়ে প্রিয় কিছু নেই। পুষ্টিগুণে ভরপুর এই খাবারগুলো আমাদের প্রাত্যহিক জীবনে সুস্থ থাকার জন্যে কতটা আবশ্যক তা কম বেশি আমরা সবাই জানি। তাইনা? দেখতে দেখতে চলে এসেছে শীতকালও। শীতকাল মানেই কিন্তু রঙ বেরঙের শাক-সবজির সমাহার। আমরা যারা সবজি খেতে ভালবাসি, বছরের এই সময়টার জন্যে অপেক্ষা করি অধীর আগ্রহ নিয়ে। বাসায় খাবারের মেন্যুতে বা ঘরোয়া কোনো অনুষ্ঠানে কিছু কিছু আইটেম যেন না থাকলেই নয়! তাদের মধ্যে চাইনিজ ভেজিটেবল কিন্তু একটি। সবজি খেতে ভালবাসেন বা না বাসেন, চাইনিজ ভেজিটেবল কিন্তু আমাদের সবারই প্রিয়। তাই আজ আপনাদের জন্য রয়েছে বাঙালী স্টাইলে চাইনিজ ভেজিটেবল রেসিপি। সাথেই থাকুন।

যা যা লাগবে-
চলুন জেনে নেই, চাইনিজ ভেজিটেবল রান্নায় কী কী উপকরণ লাগবে।

মুরগির মাংস- ১ কাপ (লম্বা করে কাটা)
ফুলকপি- ২ কাপ (লম্বা ছোট ছোট করে কাটা)
বরবটি- ১০ থেকে ১৫টি (ছোট লম্বা, বাঁকা করে কাটা)
গাজর মাঝারি সাইজ- ২ থেকে ৩টা (পাতলা ছোট করে কাটা)
কাঁচা পেঁপে মাঝারি সাইজ- ২ কাপ (পাতলা ছোট করে কাটা)
বাঁধাকপি- ২ কাপ ( পাতলা করে কাটা)
ব্রকলি- ১টি ( ছোট করে কাটা)
সয়াসস- ২ টেবিল চামচ
ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা)
গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ
কর্নফ্লাওয়ার- ৩ টেবিল চামচ
চিনি- ১/২ টেবিল চামচ
চিকেনের বুকের মাংস- ১ কাপ (কুঁচি করে কাটা)
কাঁচামরিচ- ৭ থেকে ৮টা
অলিভ অয়েল- ২ টেবিল চামচ
রান্নার প্রণালী
১. প্রথমে সব সবজিগুলো জুলিয়ান কাটে কেটে নিন এবং পেঁয়াজ কিউব করে কেটে নিন।

২. এরপর একটি প্যানে পানি ফুটিয়ে সবজিগুলো আলাদা আলাদা ভাবে আধা সিদ্ধ করে নিন। তবে খেয়াল রাখবেন সবজিগুলো যাতে সিদ্ধ হয়ে গলে না যায়।

৩. এবার একটি প্যানে অলিভ অয়েল গরম করে নিন। আপনি চাইলে সয়াবিন তেলও ব্যবহার করতে পারেন। তেল গরম হলে প্যানে আদা ও রসুন দিয়ে দিন। এ সময় চুলার আঁচ কম রাখবেন। হালকা ভাজা হলে প্যানে টুকরা করা মুরগির মাংসগুলো দিয়ে দিন। এবার এতে লবণ, গোলমরিচ এবং সয়াসস দিয়ে মাংসগুলো হালকা করে ভেজে নিন।

৪. এবার প্যানে কিউব করে কেটে রাখা কাঁচামরিচ, পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে দিন। এরপর সিদ্ধ করে রাখা সবজিগুলো দিয়ে দিন এবং ৫ মিনিট মাঝারি আঁচে নাড়ুন।

৫. এরপর এতে হালকা গরম পানি কিংবা চিকেন স্টক দিয়ে ঢেকে দিন।

৬. পানি কিছুটা কমে এলে একটি বাটিতে পানি দিয়ে কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিন এবং প্যানে দিয়ে দিন।

৭. এসময় সবজি খুব বেশি নাড়বেন না, এতে সবজি গলে যেতে পারে। পানি কমে আসলে হালকা চিনি এবং লেবুর রস দিয়ে নামিয়ে ফেলতে পারেন।

ব্যাস! এভাবেই খুব সহজেই কিন্তু তৈরি করে ফেলা যায় মজাদার এই রেসিপিটি। এটি একদিকে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরপুর। আপনারা অবশ্যই বাসায় এটি বানিয়ে দেখবেন। আজকে তাহলে এ পর্যন্তই। সবাই ভাল থাকবেন।

ছবি- সাটারস্টক

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: