ADS
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

ঈদের রেসিপি : খুব সহজে মঙ্গোলিয়ান বিফ

16 July 2021, 11:05:40

যারা ঘটা করে গরুর মাংস রান্না করতে জানেন না, তারাও খুব সহজে রেস্টুরেন্ট গ্রেডের একটি রেসিপি রান্না করতে পারবেন। একগাদা মশলা ছাড়াই মাংসের স্বাদ ষোলোআনা আদায় করতে চাইলে শিখে নিতে পারেন সহজ ও সুস্বাদু এই মঙ্গোলিয়ান বিফ রেসিপি ।

যা যা লাগবে

আধা কেজি ছোট স্লাইস করে কাটা মাংস।
১/৪ কাপ কর্নফ্লাওয়ার।
১/৪ কাপ ক্যানোলা বা সরিষার তেল। পছন্দমতো অন্য তেলও ব্যবহার করা যাবে।
২ চা চামচ আদা কুচি।
১ টেবিল চামচ রসুন কুচি।
১/৩ কাপ লাইট সয়া সস।
১/৩ কাপ পানি।
১/২ কাপ ব্রাউন সুগার।
এক মুঠো পেঁয়াজ পাতা কুচি। পেঁয়াজ পাতা না পেলে ধনিয়া পাতাও দিতে পারেন। তবে রেসিপি অনুযায়ী পেঁয়াজ পাতা কুচিটাই দিতে হবে।

যেভাবে বানাবেন মঙ্গোলিয়ান বিফ

মাংসের পাতলা স্লাইস করতে গিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। এক্ষেত্রে মাংসটাকে কিছুক্ষণ ফ্রিজে রেখে খানিকটা শক্ত করে নিতে পারেন। এরপর ধারালো ছুরি দিয়ে ছোট ছোট স্লাইস করে নিতে পারবেন সহজে। স্লাইস যত পাতলা হবে, রান্নাও হবে তত দ্রুত ও সুস্বাদু।
একটি জিপলক ব্যাগে মাংস ও কর্নফ্লাওয়ার ভরে ভালোভাবে মেখে নিন। মাংসের সব দিকে যেন সমানভাবে কর্নফ্লাওয়ার লাগে।
বড় একটি ফ্রাইং প্যানে তেল দিন। মাঝারি আঁচে গরম করুন। ব্যাগ থেকে স্লাইসগুলো নিয়ে প্যানে দিন। মাংসের সঙ্গে বাড়তি কর্নফ্লাওয়ার লেগে থাকলে তা আগেই ঝেড়ে ফেলুন।
ভাজার সময় একটার সঙ্গে আরেকটা স্লাইস যেন লেগে না থাকে। প্যান ছোট হলে প্রয়োজনে দুই ব্যাচে ভাজুন।
স্টেক ভাজা হলে প্যান থেকে নামিয়ে রাখুন।
এবার ওই প্যানে আদা-রসুন দিয়ে ১৫ সেকেন্ড সট করে নিন। এরপর সয়াসস, পানি ও ব্রাউন সুগার দিয়ে দিন। পানি ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন।
এরপর ভাজা মাংসের স্লাইসগুলো দিন। মিনিটখানেক রান্না করুন। মাংসে থাকা কর্নফ্লাওয়ারের কারণেই সসটা ঘন হওয়ার কথা। তা না হলে এক টেবিল চামচ ঠান্ডা পানিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে দিয়ে দিন। সঙ্গে পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে নেড়েচেড়ে দিন।
মাঝারি আঁচে মিনিটখানেক রান্না করুন। এরপর ফেলে না রেখে পরিবেশন করুন গরম গরম।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: