Saturday 11 May, 2024

For Advertisement

আলুর ভেতর ক্যানসারের ওষুধ! আরও কত স্বাস্থ্যগুণ আছে জানুন

16 January, 2024 11:46:42

বাংলাদেশে সুপরিচিত সবজি আলু। যেটি ব্যাপকভাবে খাওয়া হয়। আলু ভর্তা, ভাজি, ঝোল, আলু দম, আলুর পরোটা নানাভাবে খাওয়া যায় এই সবজি। এছাড়া আলুই একমাত্র সবজি যেটি সারা বছর ব্যাপক হারে পাওয়া যায় বাজারে।

এই আলুতে রয়েছে ভরপুর পটাশিয়াম। তবে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম। উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে সোডিয়াম। তাই হৃদ্‌যন্ত্র ভালো রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপরে।

অনেকেরই হয়তো অজানা, আলু কিন্তু হার্ট ভালো রাখতে দারুণ সদর্থক ভূমিকা পালন করে।

চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগ থাকলে প্রতিদিন পাতে রাখতে পারেন আলু। এতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়াতে এই দুটি উপাদানই অগ্রণী ভূমিকা পালন করে।

আলুর মধ্যে থাকা ফোলেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ আলু মলাশয়ের ক্যানসার রোধে কার্যকরী। এছাড়া আলুর মধ্যে থাকা ফাইবার হজম ক্ষমতা উন্নত করতে সহায়তা করে। ডায়েটারি ফাইবার হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণেও সমান ভূমিকা রাখে।

ডায়াবেটিস বা এই ধরনের কোনো ক্রনিক সমস্যা না থাকলে প্রতিদিন পাতে আলু রাখার কথা বলে থাকেন পুষ্টিবিদরা।

ফাইবার-সমৃদ্ধ আলু রক্তে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। ফলে অল্প পরিমাণে খেলেও আলু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ফাইবার যত্ন নেয় হৃদযন্ত্রেরও। আবার ওজন নিয়ন্ত্রণেও কিন্তু আলুর ভূমিকা একেবারে ফেলে দেওয়ার মতো নয়।

এছাড়া বহু রোগের ক্ষেত্রে মহৌষধের মতো কাজ করে আলু। এতে আছে পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি। পাচনতন্ত্রের প্রদাহ থেকে সৃষ্ট পেট জ্বালাপোড়ার অনুভূতি থেকে মুক্তি দিতে কাজ করে এসব উপাদান। গেঁটে বাত ও আর্থ্রাইটিসেও রোগীরা আলুর পুষ্টিগুণ থেকে উপকার পান।

খুব বেশি প্রোটিনযুক্ত খাবার খেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। কারণ হাই-প্রোটিনযুক্ত খাবার শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। আলুর মতো মূল জাতীয় সবজি পাথর জমাতে বাধা দেয়। ক্যালসিয়াম জমে পাথর হওয়া ঠেকাতে আলুর ম্যাগনেশিয়াম দারুণ কাজ করে।

আলু ফাইবার জাতীয় খাদ্য, যা হজমে সহায়তা করে। তাই পেটের সমস্যায় নিশ্চিন্তে খেতে পারেন আলু। এছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করতেও দারুণ কাজ করে আলু।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে এই সবজি। মধুর সঙ্গে আলুর পেস্ট নিয়মিত মাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এছাড়া আলুর পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, জিঙ্ক, ফসফরাস ত্বকের উজ্জ্বলতা ফেরানোর জন্যও কাজ করে।

আলুতে গ্লুকোজ, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে, যা মস্তিষ্ককে সচল ও কর্মক্ষম রাখে। তাছাড়া আলু মানসিক চাপ কমিয়ে মন ভালো করতে সহায়তা করে।

যথেষ্ট পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে আলুতে। ম্যাগনেসিয়াম কিডনি ও শরীরের অন্যান্য টিস্যুতে অতিরিক্ত ক্যালসিয়াম জমতে বাধা দেয়। ফলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে না।

আলু থেকে প্রাপ্ত শক্তি গ্লাইকোজেন হিসেবে মাংসপেশি ও লিভারে সঞ্চিত থাকে। তাই শারীরিক ব্যায়ামের ক্ষেত্রে বিশেষ করে খেলোয়াড়দের জন্য আলু একটি উত্তম খাদ্য। নিয়মিত আলু খেলে প্রস্রাবের জ্বালা পোড়া থাকে না। শিশুদের জন্যও আলু খুবই সহায়ক খাদ্য।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore