Friday 3 May, 2024

For Advertisement

চট্টগ্রামের হালদায় ভরা প্রজনন মৌসুমেও মা-মাছ শিকারিদের ভয়ানক তৎপরতা

28 May, 2023 10:45:18

ভরা প্রজনন মৌসুমেও চট্টগ্রামের হালদা নদীতে মাছ চোরেরা ভয়ানকভাবে তৎপর। রাতের অন্ধকারে ফটিকছড়ি থেকে রাউজান পর্যন্ত নদীর বিভিন্ন পয়েন্টে ডিমওয়ালা মা মাছ শিকারের জন্য মাছ চোরদের চক্র নানা ধরনের জাল পেতে রাখছে। গত প্রায় দেড় মাস ধরে প্রায় প্রতিদিন উপজেলা প্রশাসন এবং নৌ-পুলিশের অভিযানে হাজার মিটার নানাধরনের জাল উদ্ধার এবং উদ্ধারকৃত জালসমূহ পুড়িয়ে ধ্বংস করা সত্ত্বেও চোরদের তত্পরতা বিন্দুমাত্র কমেনি বলে পুলিশ সূত্র জানায়।

হালদা গবেষক, চবি প্রাণিবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মঞ্জুরুল কিবরিয়া ইত্তেফাককে বলেন, হালদায় মা মাছেদের ডিম ছাড়ার কয়েকটি জো ইতিমধ্যে অতিবাহিত হয়ে গেছে। ডিম সংগ্রহের জন্য সরকারি-বেসরকারি সংগ্রাহকরা জাল ও নৌকা নিয়ে দীর্ঘদিন ধরে প্রস্তুত। সাবার আশা যে কোনো মুহূর্তে মা মাছেরা ডিম ছাড়বে। তিনি বলেন ইতিমধ্যে চট্টগ্রামে হালকা ঝড়বৃষ্টি হয়েছে দু-এক দফা। মা মাছেরা এখানে সেখানে নমুনা ডিমও ছেড়েছেন। সাধারণত ঝড় বজ্রবৃষ্টির সঙ্গে পাহাড়ি ঢল নামলে মা মাছেরা ডিম ছাড়তে স্বাচ্ছন্দ্য পায় বলে তিনি জানান। এ মুহূর্তেও মাছ চোরদের এ ধরনের তত্পরতা উদ্বেগজনক।

স্থানীয় হালদা গবেষক সূত্রগুলো জানান, গত দু-এক বছরের মতো এ বছরও চট্টগ্রামে এখনো পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ খুবই কম কম। এছাড়া চট্টগ্রামে টানা পাঁচ মাস খরা পরিস্থিতি বিদ্যমান বলেও আবহাওয়াবিদদের অনেকে জানান। এ পরিস্থিতিতে নদীর পানিতে লবণাক্ততা বেড়েছে। তা বিদ্যমান থেকেছে দীর্ঘ সময় ধরে। এই দীর্ঘকালীন লবণাক্ততা ও মাছের ডিম ছাড়ার ক্ষেত্রে প্রতিকূল বলে লক্ষ করা গেছে। এই পরিস্থিতিতে হালদা থেকে সংগ্রহ করে পরিশোধিত চট্টগ্রাম ওয়াসার পানিতে এখনো লবণাক্ততা বিদ্যমান বলে তারা মনে করছেন। প্রচুর ও কাঙ্ক্ষিত মাত্রায় বৃষ্টি হয়ে নদীর পানির লবণাক্ততা দূর হলে এই নদী মা মাছদের ডিম ছাড়ার পূর্ণ অনুকূল হবে বলে তারা জানান।

হালদা নদীর বিভিন্ন স্পট থেকে স্থানীয় অধিবাসীরা জানান, প্রায় ১ হাজার ডিম সংগ্রহকারী, ৩০০ থেকে ৩৫০টি নৌকা নিয়ে ডিম সংগ্রহের প্রতীক্ষায় রয়েছেন। সেই সঙ্গে ডিম ফোটানোর জন্য হ্যাচারিগুলোও প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে হালদা নদীতে অভিযান পরিচালনা করে ১ হাজার মিটার চরঘেরা জাল ও পাঁচটি মশারীর ঠ্যালা জাল জব্দ করেছে নৌ-পুলিশ। গতকাল শুক্রবার হালদা নদীর কচুখাইন ও হালদা নদীর মোহনা এলাকা থেকে এসব জাল জব্দ করা হয় হয় বলে জানান, রামদাশ মুন্সির হাট হালদা নদীর অস্থায়ী নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মো. মাহফুজুল হাসান।

উল্লেখ্য, হালদা দেশের একমাত্র কার্প-জাতীয় মাছের প্রাকৃতিক প্রজননস্থল।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore