Saturday 11 May, 2024

For Advertisement

চুলে সপ্তাহে কত দিন তেল দেব?

5 December, 2023 5:10:12

চুলের সঙ্গে ত্বকের সম্পর্ক অনেক। ত্বক শুষ্ক হলে চুলও শুষ্ক হয়। ত্বক তৈলাক্ত হলে চুলেও তার প্রভাব পড়ে। তবে চুলের ধরন যেমনই হোক, রক্ষা করতে চাইলে তেল লাগাতেই হবে। সপ্তাহে কত দিন, কীভাবে লাগাবেন, সেটা জানাতেই এই ছোট লেখা।

যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের থেকে শুষ্ক ত্বকের অধিকারীদের চুল তুলনামূলক চিকন হয়ে থাকে। চুল যেমনই হোক, সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার তেল লাগাতে হবে। না হলে খুশকি বেড়ে যাবে, চুল পড়ে যাবে, রুক্ষ হয়ে যাবে—জানিয়েছিলেন আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। এ ছাড়া শ্যাম্পু করার আগে চুলে তেল লাগালে ফল ভালো পাবেন। কারণ, তখন মাথার ত্বকের ভেতর থেকে ময়লা উঠে আসে।

স্নানের আগে ৩০ মিনিট মাথায় তেল লাগিয়ে রাখলে যথেষ্ট। এ সময় একটু মালিশ করুন। রক্তসঞ্চালন বৃদ্ধি পাবে। মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ালেও লাভ পাবেন।

তেল লাগানোর পর চাইলে মোটা তোয়ালে গরম পানিতে নিংড়ে মাথায় পেঁচিয়ে রাখতে পারেন কিছুক্ষণ। গরম ভাপ লোমকূপগুলো খুলে দিতে সাহায্য করবে। ভেতরের ময়লা বের হয়ে আসবে এবং তেলের পুষ্টিগুণ ভেতরে যেতে পারবে। রাহিমা সুলতানা বলেন, ‘যাঁদের চুল শুষ্ক, সপ্তাহে তিন থেকে চার দিন তেল দিন। চাইলে তেলের সঙ্গে মেথি মিশিয়ে নিতে পারেন। মেথি চুলের শুষ্কতা কমিয়ে আনবে। শুষ্ক চুলে শ্যাম্পু ব্যবহারের পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। চুল নরম থাকবে।’

তৈলাক্ত চুলে খুশকি বেড়ে গেলে তেলের সঙ্গে লেবু মিশিয়ে লাগাতে পারেন। চার টেবিল চামচ তেল নিলে এক টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। তেল হালকা গরম করে নিতে পারেন। চুল পড়া কমাতে তেলের সঙ্গে আমলকীর রস মেশাতে পারেন। এগুলো করার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করার পরামর্শ বিশেষজ্ঞদের।

সূত্র: প্রথম আলো

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore