Saturday 4 May, 2024

For Advertisement

ব্লেন্ডারে দেবেন না এই ৭ জিনিস

5 June, 2023 5:31:49

রান্নার কাজ সহজ করার জন্য ব্লেন্ডারের বিকল্প নেই। ঝটপট পিউরি, স্মুদি বা যেকোনো পানীয় বানিয়ে নেওয়ার জন্যও হাতের কাছে থাকা এই মেশিনটি বেশ সহায়ক। তবে খাবার এবং ব্লেন্ডার- দুটোই নিরাপদে রাখার জন্য কিছু জিনিস ব্লেন্ডারে দেওয়া উচিত নয়।

জেনে নিন কোন ৭ জিনিস ভুলেও দেবেন না ব্লেন্ডারে:
১। গরম খাবার
চুলা থেকে নামিয়েই গরম খাবার ব্লেন্ডারে দিয়ে দেবেন না। কোনও কিছুর পেস্ট বা পিউরি করার প্রয়োজন হলে চুলা থেকে নামিয়ে রুমের তাপমাত্রায় আসার পর দিন ব্লেন্ডারে। গরম খাবার দিলে ব্লেন্ডার যেমন নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে, তেমনি ধোঁয়া আটকে চাপ সৃষ্টি হওয়ার কারণে ব্লেন্ডার বিস্ফোরণের মতো দুর্ঘটনা ঘটারও আশংকা থাকে।

২। আলু
আলু বিভিন্নভাবে খাওয়া যায়। তবে ব্লেন্ডারে দিয়ে কিছু তৈরি না করলেই ভালো করবেন। কারণ আলুতে এমনিতেই প্রচুর স্টার্চ থাকে। ব্লেন্ডারে দিলে ব্লেডের দ্রুত চলাচলের সংস্পর্শে এসে তারা আরও বেশি স্টার্চ ছেড়ে দেয়। শেষ পর্যন্ত আপনার কাজ আরও বেশি বেড়ে যাবে, পাবেন না কাঙ্ক্ষিত ফলও।

৩। ফ্রোজেন খাবার
অনেক সময় ডিপ ফ্রিজ থেকে স্ট্রবেরি বা সবজি বের করে স্মুদি বানানোর জন্য আমরা সঙ্গে সঙ্গে দিয়ে দিই ব্লেন্ডারে। এমনটি করবেন না। ফ্রিজার থেকে বের করে জমাট বাধা শক্ত খাবার ব্লেন্ডারে দিলে সেটা ভাঙতে বাড়তি চাপ প্রয়োগ করতে হয় ব্লেডের। এতে খাবার যেমন ঠিক মতো ভাঙে না, তেমনি ব্লেন্ডারের জীবনীশক্তিও কমে যায়। ডিফ্রস্ট করে তারপর ব্লেন্ডারে দিন খাবার।

৪। শক্তিশালী গন্ধ আছে এমন খাবার
পেঁয়াজ, আদা, রসুন বা শক্তিশালী গন্ধ আছে এমন খাবার ব্লেন্ডারে না দিলেই ভালো করবেন। কারণ এগুলোর গন্ধ দূর করা ভীষণ মুশকিল। এই গন্ধ অন্যান্য খাবারেও ছড়িয়ে পড়ে তাই।

৫। ডো
অনেকে হাতে মথে নেওয়ার বদলে ডো ব্লেন্ডারে দিয়ে দেন। এটি করবেন না। এতে বরং আপনার কাজ আরও বেড়ে যাবে।

৬। শুকনা ফল
শুকনা ফল দেবেন না ব্লেন্ডারে। এই ধরনের ফল সাধারণত শক্ত ও ভেতরে আঠালো হয়। ফলে ব্লেন্ডারে ব্লেডে আটকে যায়। শুকনো ফল দিতে চাইলে হাত দিয়ে ভেঙে, ছোট টুকরো করে কেটে কিংবা কুসুম গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর দিন।

আরো পড়ুন: বেঁচে যাওয়া খাবার না ফেলে সংরক্ষণ করার পদ্ধতি জানুন।
৭। বরফ
ঠান্ডা শরবত বানাতে চাইলে ঠান্ডা পানি দিন ব্লেন্ডারে, বরফ দেবেন না। বরফ ভাঙতে গিয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে ব্লেন্ডারের ব্লেড। পানীয় বানানোর পর গ্লাসে ঢেলে বরফের টুকরো ছেড়ে দিতে পারেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore