Friday 3 May, 2024

For Advertisement

বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণের সঠিক উপায় জেনে নিন।

9 May, 2023 11:49:07

ব্যস্ততার এই সময়ে বেশিরভাগ গৃহিণীরা এবং চাকরিজীবী নারীরা যাবতীয় মসলা আগে থেকেই সংরক্ষণ করে রাখেন। বিশেষ করে আদা, রসুন, পেঁয়াজ কিংবা কাঁচা মরিচ বেটে তা দীর্ঘদিন ধরে সংরক্ষণ করার চেষ্টা করেন তারা। এতে রান্না আরও সহজ হয়।

তবে অনেকেই ভুল পদ্ধতিতে সংরক্ষণ করেন, ফলে কিছুদিন পরেই দেখা যায় বাটা মসলাগুলো নষ্ট হয়ে গেছে। এক্ষেত্রে কীভাবে সেগুলো সঠিক উপায়ে সংরক্ষণ করবেন তা জেনে নিন-

– সমপরিমাণ আদা ও রসুন একসঙ্গে ব্লেন্ড করুন। দেড় কাপ আদা ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট টুকরা করে নিন। দেড় কাপ রসুনের খোসা ছাড়িয়ে কোয়া আলাদা করুন। ব্লেন্ডারে আদা ও রসুন একসঙ্গে দিয়ে দিন।

– ২ চা চামচ লবণ ও ২ টেবিল চামচ রান্নার তেল দিন। মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করে নিন। পানি না দেওয়াই ভালো। চাইলে পাটায় বেটে নিতে পারেন আদা-রসুন।

– সেক্ষেত্রে আদা-রসুন বেটে তারপর তেল ও লবণ মেশাবেন। একইভাবে কাঁচা মরিচ, পেঁয়াজ ইত্যাদি মসলাও বেটে সংরক্ষণ করতে পারেন।

– এরপর মুখবন্ধ বয়ামে করে আদা-রসুন বাটা রেখে দিন ফ্রিজে। ৩-৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে। আরও বেশিদিন রাখতে চাইলে ডিপ ফ্রিজে রাখুন।

– এজন্য বরফ জমানোর পাত্রে পেস্ট নিয়ে ডিপ ফ্রিজে রাখতে পারেন। অথবা একটি প্লেটে প্লাস্টিক পেঁচিয়ে এক চামচ করে আদা-রসুন বাটা নিয়ে ডিপ ফ্রিজে রাখুন।

– কয়েক ঘণ্টা পর জমে গেলে বের করুন। এবার শক্ত মসলা উঠিয়ে মুখবন্ধ বাটিতে আবার রেখে দিন ডিপ ফ্রিজে। দুই মাস পর্যন্ত ভালো থাকবে মসলা।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore