Monday 20 May, 2024

For Advertisement

৩৫ লক্ষ বছর পর ফের ছুটে আসছে মহাকায় ধূমকেতু

4 October, 2021 5:47:36

আমাদের সৌর জগতের দিকে ধেয়ে আসছে এক বিরাটাকায় ধূমকেতু। বলা হচ্ছে, এক মহাকায় ধূমকেতু সাম্প্রতিক কালের মধ্যে রীতিমতো বৃহদাকার। ধূমকেতুটির নাম বার্নারডিনেলী-বার্নস্টেইন, সংক্ষেপে ‘বিবি’।

এই বছরের প্রথমদিকেই ‘বিবি’ আবিষ্কৃত হয়। ধূমকেতুটি আবিষ্কার করেছেন পেড্রো বার্নারডিনেলী এবং গেরি বার্নস্টেইন। তাদের নামেই ধূমকেতুটির নামকরণ।

এই ধূমকেতুটি আজ থেকে ১০ বছর পরে, ২০৩১ সাল নাগাদ এটি সূর্যের কাছাকাছি পৌঁছবে। জানা গিয়েছে, এই ধূমকেতুটি থেকে পৃথিবীর কোনও ভয় নেই।

মনে করা হচ্ছে, শনি ও ইউরেনাসের কক্ষপথের মাঝখান দিয়ে আপাতত এটি চলে যাবে। ধূমকেতুটির দৈর্ঘ প্রায় ৬২ মাইল বা ১০০ কিলোমিটারের মতো। যা সাধারণ ধূমকেতুর তুলনায় অন্ততপক্ষে ১০০০ গুণ বড়। এবং এই বৃহদাকৃতির জন্যই বিজ্ঞানীরা প্রথম দিকে এটিকে একটি ছোট আকারের গ্রহ, বা ‘বামন গ্রহ’ বলেই ভুল করেছিলেন।

এই মুহূর্তে এটি ‘উর্ট ক্লাউড’ অঞ্চলে রয়েছে। ব্যাখ্যা করে বললে এটি পৃথিবী ও সূর্যের মধ্যেকার দূরত্বের ২৯ গুণ দূরত্বে রয়েছে। তবে ২০৩১ সাল নাগাদ যখন এটি পৃথিবীর কাছাকাছি আসবে তখন সূর্য থেকে এর দূরত্ব দাঁড়াবে ১০.৯৭ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট।

এই ‘বিবি’ অবশ্য এই প্রথম নজরে আসছে তা নয়, গবেষকেরা জানাচ্ছেন, ৩.৫ মিলিয়ন বছর আগেও এটিকে একবার দেখা যাচ্ছে। কিন্তু তখন যেহেতু সেটিকে কোনও মানুষের পক্ষে দেখা সম্ভব হয়নি, তাই ধূমকেতুটি আগাগোড়া ‘নতুন’ই। সূত্র: জিনিউজ

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore