Saturday 18 May, 2024

For Advertisement

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে কলার মোচা

13 August, 2023 5:54:28

আজকাল কলার মোচার মতো একটি অত্যন্ত উপকারী খাবার অনেক রান্নাঘরে অবহেলিত। অথচ পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, এতে রয়েছে ভিটামিন ও খনিজসহ একাধিক উপকারী উপাদানের ভাণ্ডার। যা ডায়াবেটিসের মতো রোগ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া বাগে রাখে খারাপ কোলেস্টেরলও।

মোচায় আছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, জিঙ্ক এবং কপারের মতো কিছু উপকারী খনিজ। এমনকি এতে মজুত আছে অত্যন্ত প্রয়োজনীয় কিছু অ্যামাইনো অ্যাসিডও। এছাড়া একাধিক গবেষণা থেকে জানা যায়, মোচা উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্টেরও ভাণ্ডার।

তাই প্রাণঘাতী রোগ-বিরেতকে দূরে রাখার কাজে কলার মোচার জুড়ি মেলা ভার। সুতরাং আর দেরি না করে যত দ্রুত সম্ভব মোচার একাধিক চমকপ্রদ গুণাগুণ সম্পর্কে জেনে নেয়া যাক।

কমবে কোলেস্টেরল​

রক্তে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিকের স্তর ছাড়িয়ে গেলে তা রক্তনালীর অন্দরে জমতে থাকে। এই কারণেই হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ একাধিক প্রাণঘাতী অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই যেনতেন প্রকারেণ কোলেস্টরলকে বাগে আনতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে মোচা। আসলে এতে রয়েছে স্টেরল নামক একটি প্ল্যান্ট কম্পাউন্ড, যা কিনা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছে থাকলে নিয়মিত মোচা খান।

​ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে​

ডায়াবেটিসের মতো জটিল অসুখকে নিয়ন্ত্রণে না রাখতে পারলে কিডনি, হার্ট, চোখ, স্নায়ুসহ দেহের একাধিক অঙ্গের ক্ষতি হয়। তাই যেনতেন প্রকারেণ সুগার কমাতে হবে। এই কাজে আপনার সহযোগী যোদ্ধা হতে পারে কলার মোচা। আসলে এতে এমন কিছু অ্যান্টিডায়াবেটিক উপাদান রয়েছে যা সুগার নিয়ন্ত্রণে কর্যকরী ভূমিকা নেয়। তাই টাইপ ২ ডায়াবেটিসে ভুক্তভোগীরা অবশ্যই নিয়মিত মোচা খান। এতেই কিন্তু উপকার পাবেন হাতেনাতে।

পেটের অসুখ নিপাত যাবে​

বাঙালিদের গ্যাস, অ্যাসিডিটি, বমি, পেট খারাপের মতো সমস্যা লেগেই থাকে। তাই এই সমস্যাকে গোড়া থেকে উপড়ে ফেলাটা সব থেকে বেশি জরুরি। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে মোচা। মোচায় রয়েছে সলিউবল এবং ইনসলিউবল ফাইবারের ভাণ্ডার। তাই নিয়মিত মোচা খেলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে সহজেই এই সব সমস্যা থেকে মুক্তি মিলবে।

প্রস্টেটের সমস্যা মিটতে সময় লাগবে না

৫০ ঊর্ধ্ব পুরুষের মধ্যে অনেকেই প্রস্টেট বড় হয়ে যাওয়ার সমস্যার খপ্পরে পড়েন। তবে ঘাবড়ানোর কিছু নেই। এই সমস্যার সহজ সমাধান রয়েছে আপনার হাতের কাছেই। এক্ষেত্রে নিয়মিত মোচার পদ পাতে রাখলেই এই অসুখের ঘাত-প্রতিঘাত কমতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আসলে এতে এমন কিছু অ্যান্টিইনফ্লেমেটরি প্রপার্টিজ রয়েছে যা প্রস্টেটের সমস্যা কমাতে সাহায্য করে।

​হাড়ের ক্ষয়ের ভয় নেই​

গবেষণায় দেখা গেছে, মোচায় রয়েছে কুয়েরসেটিন এবং ক্যাটেচিনস নামক দুই উপাদান যা বোন লস হতে দেয় না। তাই যারা ইতোমধ্য়ে হাড়ের ক্ষয়জনিত অসুখে ভুগছেন, তারা অবশ্যই প্রতিদিন পাতে মোচার মুখোরচক পদ রাখার চেষ্টা করুন। এতেই আপনার সমস্যা কয়েকগুণ কমবে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore